Tuesday, April 16, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবাংলাদেশসুপ্রিম কোর্ট বারে স্বতন্ত্র লড়বেন তানিয়া-যুথি

সুপ্রিম কোর্ট বারে স্বতন্ত্র লড়বেন তানিয়া-যুথি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে স্বতন্ত্র সভাপতি প্রার্থী হিসেবে ব্যারিস্টার তানিয়া আমীর ও সম্পাদক প্রার্থী হিসেবে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি মনোনয়ন ফরম জমা দিয়েছেন। তারা দুই জন আওয়ামী সমর্থিত সাদা প্যানেল থেকে মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু তাদেরকে মনোনয়ন দেওয়া হয়নি।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার নির্বাচনের জন্য গঠিত কমিশন প্রার্থীদের যে তালিকা প্রকাশ করেছে সেখান থেকে এ তথ্য পাওয়া গেছে। ব্যারিস্টার তানিয়া আমীর সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিস্টার এম. আমীর উল ইসলামের মেয়ে। অপরদিকে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের স্ত্রী। অ্যাডভোকেট যুথি মনোনয়ন বোর্ডের কাছে অভিযোগ করেছেন ষড়যন্ত্রমূলক ভাবে তার নাম সম্পাদক প্রার্থীর তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

এদিকে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক হিসেবে আব্দুন নুর দুলাল মনোনয়ন জমা দিয়েছেন। বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সভাপতি হিসেবে ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও সম্পাদক প্রার্থী হিসেবে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

এর আগে ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ সালের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির গঠনতন্ত্রের ১৪ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী আগামী ১৫ ও ১৬ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিলে ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়ন জমাদান, ৩ মার্চ বিকেল সাড়ে ৫টায় মনোনয়ন বাছাই এবং ৬ মার্চ বিকেল ৫টার মধ্যে মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, কার্যকরী কমিটির ১ ফেব্রুয়ারির ১১তম সভার সিদ্ধান্ত মোতাবেক কার্যকরী কমিটির সাতটি সদস্য পদের ভোট গণনা ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন হবে। সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে প্রধান করে সাত সদস্য বিশিষ্ট নির্বাচনী সাব-কমিটি (নির্বাচন কমিশন) গঠন করা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments