Sunday, May 19, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবাংলাদেশঢাকামওদুদের স্মরণ সভায় ফখরুলের চোখে জল

মওদুদের স্মরণ সভায় ফখরুলের চোখে জল

বাংলাপেইজ ডেস্ক:: দলের স্থায়ী কমিটির সাবেক সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকীর সভায় আবেগ আপ্লুত হয়ে পড়েন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (১৪ মার্চ) দুপুরে জাতীয প্রেসক্লাবে স্বাধীনতা ফোরাম আয়োজিত স্মরণ সভায় এই ঘটনা ঘটে। মওদুদ আহমেদের স্মৃতিচারণ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তার সাথে আমার একসাথে ছাত্র রাজনীতি করার সৌভাগ্য হয়েছিল। ব্যক্তিগতভাবে তার সাথে আমার সম্পর্ক দীর্ঘদিনের এবং রাজনীতিতে এসে সম্পর্ক আরও নিবিড় হযে়ছে।
মওদুদ আহমেদের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমরা যে কি হারিযে়ছি, সত্যিকার অর্থে বিএনপির কথা বলছি না। এই বাংলাদেশ একজন জ্ঞানী, গুণী, প্রকৃত অর্থে একজন রাজনীতিককে হারিয়েছি।
বিএনপি মহাসচিব বলেন, মওদুদ আহমেদ আপদমস্তক একজন গণতন্ত্রমনা মানুষ ছিলেন। অনেকেই বলবেন তিনি তো এরশাদের মন্ত্রিসভায় গিযে়ছিলেন, কিন্তু সেটাও তিনি গিযে় ছিলেন গণতন্ত্রের স্বার্থেই। আজকে যারা সরকারে তারা একজন ব্যক্তি ছাড়া আর কাউকে সম্মান দিতে জানে না। দেশের স্বাধীনতার বিষযে় মওদুদ আহমেদের অনেক অবদান রযে়ছে তা আমরা জানি। ছাত্রজীবন থেকেই তিনি মানুষের কল্যাণে দাবি আদায়ে় আন্দোলন করেছেন। ভাষা আন্দোলনের সময় অষ্টম শ্রেণিতে থাকা অবস্থায় জেলে গিযে়েছন। প্রতিটি আন্দোলন সংগ্রামে অবদান রেখেছেন নেতৃত্ব দিযে়ছেন। গণতন্ত্রের জন্য তাকে বাসভূমি থেকে উচ্ছেদ করা হযেছে। ব্যারিস্টার মওদুদ আহমেদ একজনই থাকেন এরা ক্ষণজন্মা।
মির্জা ফখরুল বলেন, ‘আমি শুধু বিএনপির কথা বলছি না, আমরা সত্যিকার অর্থে একজন গুণী-জ্ঞানী প্রকৃত অর্থে একজন রাজনৈতিক ব্যক্তিকে হারালাম। অবশ্য আজকে জ্ঞানের খুব একটা গুরুত্ব দেওয়া হয় না। জ্ঞানীদের খুববেশি গুরুত্ব দেওয়া হয় না রাজনীতিতে। বর্তমান রাজনীতি হচ্ছে একটা নষ্ট রাজনীতি। এখানে জ্ঞানী লোকদের কোনো সুযোগ দেওয়া হয় না। তাদের নামও উচ্চারণ করা হয় না, যেমন আজ পল্লিকবি জসীম উদদীনের মৃত্যুবার্ষিকী; আমরাও কিন্তু তাকে স্মরণ করছি না। অথচ তিনি এদেশের সবচেযে় বেশি জনপ্রিয় কবি ছিলেন। এখনও তার কবিতা সবচেয়ে জনপ্রিয়়।’
বিরোধী দলীয় সাবেক চিফ হুইপ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুকের সঞ্চালনায় এবং আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে স্মরণসভায় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালযে়র সাবেক ভিসি আনোয়ার উল্লাহ চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম, আমান উল্লাহ আমান, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, শামীমুর রহমান শামীম, মওদুদ আহমেদের স্ত্রী হাসনা মওদুদ, নিপুণ রায় চৌধুরী, কৃষকদল নেতা জাহাঙ্গীর আলমসহ আরও অনেকে বক্তৃতা করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments