Wednesday, July 24, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকযুদ্ধে ৯০ শতাংশ ইউক্রেনীয়দারিদ্র্যের মুখোমুখি হতে পারেন

যুদ্ধে ৯০ শতাংশ ইউক্রেনীয়
দারিদ্র্যের মুখোমুখি হতে পারেন

বাংলাপেইজ ডেস্ক:: ইউক্রেনে চলমান যুদ্ধ যদি আগামী বছর পর্যন্ত গড়ায় তাহলে দেশটিতে প্রতি ১০ জনের মধ্যে নয়জন ইউক্রেনীয় দরিদ্রতা ও অর্থনৈতিক দৈন্যের মুখোমুখি হতে পারেন।
এ পরিস্থিতি ইউক্রেনের দুই দশকব্যাপী অর্জিত অর্থনৈতিক অগ্রগতিকে মুছে করে দিতে পারে। বুধবার জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এসব তথ্য জানিয়েছে। খবর বার্তাসংস্থা রয়টার্সের।
ইউএনডিপির পরিচালক স্কিম স্টেইনার বলেন, অর্থনৈতিক ধস ঠেকাতে তার সংস্থা কিয়েভের (ইউক্রেনের রাজধানী) সঙ্গে কাজ করছ। এ প্রেক্ষাপটে খাবার কিনে টিকে থাকার জন্য ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ অর্থ প্রদানের বিষয়ে ভাবছে ইউএনডিপি।
স্কিম স্টেইনার বলেন, ‘যদি সংঘাত দীর্ঘায়িত হয়, যদি এটা চলতেই থাকে, তাহলে আমরা দরিদ্রতার হারে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পাবো।’
নিউইয়র্ক থেকে দেয়া এক অনলাইন সাক্ষাৎকারে ইউএনডিপির পরিচালক বলেন, ‘পরিষ্কারভাবে এ পরিস্থিতির চরমতম দৃশ্য হলো- অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়া। এর মানে হচ্ছে, ৯০ শতাংশ মানুষ হয় দারিদ্র্যসীমার নিচে চলে যাবে, অথবা দারিদ্র্যের চরম ঝুঁকিতে পড়বে।’
তিনি জানান, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ায় রুশ আগ্রাসন শুরু আগে মাত্র ২ শতাংশ ইউক্রেনীয় দারিদ্র্যসীমার নিচে বসবাস করতেন।
এর আগে গত বৃহস্পতিবার ইউক্রেন সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ওলেগ উসতেনকো বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসনে এ পর্যন্ত কমপক্ষে ১০০ বিলিয়ন ডলারের অবকাঠামো নষ্ট হয়ে গেছে। সেইসঙ্গে ইউক্রেনে ৫০ শতাংশ ব্যবসায়ীদের ব্যবসা বন্ধ হয়ে গেছ। স্কিম স্টেইনার বলেন, ‘আমরা ধারণা করেছি যে, ইউক্রেনে ১৮ বছরে অর্জিত উন্নয়ন কেবল ১২ থেকে ১৮ মাসে মুছে যাবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments