Thursday, February 29, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeঅর্থনীতিএক কোটি পরিবার পাবে ন্যায্য মূল্যের পণ্য

এক কোটি পরিবার পাবে ন্যায্য মূল্যের পণ্য

পবিত্র রমজান উপলক্ষে ২০ মার্চ (রোববার) থেকে এক কোটি নিম্ন আয়ের পরিবারের কাছে ফ্যামিলি কার্ডের মাধ্য‌মে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রয় করা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ লক্ষ্যে সাবির্ক প্রস্তুতি শেষ করেছে টিসিবি।

শুক্রবার (১৮ মার্চ) বিকেলে রাজধানীর কারওয়ান বাজার রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।
এসময় উপ‌স্থিত ছি‌লেন বা‌ণিজ্য স‌চিব তপন কান্তি ঘোষ, টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা প্রাথমিকভাবে এক কোটি পরিবারকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য দেওয়ার উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে প্রস্তুতি শেষ। আগামী রোববার ঢাকা ও বরিশাল সিটি কর্পোরেশন বাদে প্রায় ৮৭ লাখ নিম্নআয়ের পরিবারকে এ পণ্য দেব। রংপুর থেকে শুরু হবে এ কার্যক্রম, সারাদেশে ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া ঢাকা ও বরিশালে টিসিবির পণ্য বিক্রি চলমান কার্যক্রম অব্যাহত থাকবে।

মন্ত্রী জানান, টিসিবির এ বিক্রয় কার্যক্রম ১ হাজার ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে করা হবে। প্রতিটি ট্রাক থেকে ২৫০ ফ্যামিলির পণ্য বিক্রি করা হবে। প্রথমে তিনটি প্রশ্ন দেওয়া হবে এরপর ছোলা ও বিক্রি করা হবে। তবে ৮০ টাকা দরে খেজুর বিক্রি হবে শুধু ঢাকাতে। পাশাপাশি এখন পেঁয়াজ মজুত আছে, ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি করা হবে। টি‌সি‌বির পেঁয়াজ ৩০ টাকা নির্ধা‌রি‌ত রয়েছে। প‌রে বাজারমূল্যের সঙ্গে সমন্বয় করে পেঁয়াজের দাম নির্ধারণ করা হবে।

একজন ব্যক্তি যেন একাধিকবার পণ্য নিতে না পারে এজন্য কী ব্যবস্থা নেওয়া যায়, এজন্য মন্ত্রণালয় কাজ করছে। টোকেন অথবা আঙ্গুলে কালি লাগিয়ে নির্ধারণ করা যায় কিনা বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে ব‌লে জানান বা‌ণিজ্য মন্ত্রী।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments