Thursday, February 29, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeক্যাম্পাসখন্দকার মোশতাককে ‘শ্রদ্ধা’ জানালেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি

খন্দকার মোশতাককে ‘শ্রদ্ধা’ জানালেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি

মুজিবনগর দিবসে আলোচনা সভার আয়োজন করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। সভায় ঢাবি শিক্ষক সমিতির সভাপতি মো. রহমত উল্লাহ বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বলে অভিযোগ উঠেছে। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে এ আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। সভায় বক্তব্য দেন সহ-উপাচার্য মুহাম্মদ সামাদ, শিক্ষকনেতা মো. রহমত উল্লাহ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার সভা সঞ্চালনা করেন।

জানা গেছে, সভায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের অন্য মন্ত্রীদের পাশাপাশি তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী খুনি মোশতাকের অবদা‌নের কথা উল্লেখ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. সামাদ ছাড়াও সভায় উপস্থিত একাধিক সদস্য ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। সভাপতির পর বক্তব্য দিতে এসে এ ঘটনার প্রতিবাদ জানান প্রো-ভিসি অধ্যাপক ড. মো. সামাদ। সভায় উপস্থিতরা বলছেন, শিক্ষক সমিতির সভাপতি তার বক্তব্যে মোশতাককে শ্রদ্ধা জানিয়েছেন। পরে অধ্যাপক সামাদ প্রতিবাদ জানিয়ে বক্তব্য এক্সপাঞ্জ করার জন্য উপাচার্যকে অনুরোধ করেন। পরে উপাচার্য বক্তব্য এক্সপাঞ্জ করেন। তবে খন্দকার মোশতাকের নাম নিলেও তাকে শ্রদ্ধা জানানোর বিষয়টি অস্বীকার করেছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত শিক্ষক অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ বলেন, মুজিবনগর সরকার নিয়ে আলোচনা করতে গিয়ে আমি স্বাধীনতার পূর্ব পর্যন্ত আট মাসে ওই সরকারের অবদান নিয়ে কথা বলেছি। সেখানে খন্দকার মোশতাকসহ মুজিবনগর সরকারে যারা ছিল তাদের নাম নিয়েছি। কিন্তু কাউকেই আমি ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানাইনি। স্বাধীনতার ৫০ বছর পরে কেন আমি ইতিহাস বদলাতে যাব? তিনি আরও বলেন, ওই বক্তব্যে খন্দকার মোশতাকের প্রতি বরং আমি ঘৃণা জানিয়েছি। যারা বলছে আমি শ্রদ্ধা জানিয়েছি, তারা কেন এমনটি বলছেন আমি জানি না। তবে আমি সজ্ঞানে বলছি আমি তার প্রতি শ্রদ্ধা জানাইনি। তারপরও আমি দুঃখ প্রকাশ করছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments