test
Saturday, June 15, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকমহাকাশ যানে হামলা তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে পারে: রাশিয়া

মহাকাশ যানে হামলা তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে পারে: রাশিয়া

রাশিয়ার জাতীয় মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোগজিন ‍হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মহাকাশ যানে হামলা তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে।

শনিবার তিনি এই হুঁশিয়ারি দেন। তিনি বলেন, একটি ব্যাপার মনে রাখতে হবে, বিদেশি মহাকাশ যান ধ্বংসের মানে হলো তৃতীয় বিশ্বযুদ্ধ। এটি যুক্তিসঙ্গত এবং এই ব্যাপারে কোনো সন্দেহ নেই। খবর আরটির।

ওয়াশিংটনের অ্যান্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো বন্ধের ঘোষণার পরিপ্রেক্ষিতে দিমিত্রি রোগজিন এসব মন্তব্য করেন। এর আগে গত সোমবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস পরীক্ষা বন্ধের ওই ঘোষণা দেন। কমলা হ্যারিস বলেন, ওই রকম পরীক্ষার সময় স্যাটেলাইট ধ্বংসের বিষয়টি ‘হঠকারী এবং দায়িত্বজ্ঞানহীন’ । কারণ এতে বিপজ্জনক ধ্বংসাবশেষের সৃষ্টি করে।

এই ব্যাপারে রোগজিন বলেন, যুক্তরাষ্ট্র ইতোমধ্যে নিজেদের প্রয়োজনীয় পরীক্ষা চালিয়ে এখন ‘শান্তির দূতের ভাব নিচ্ছে’। তাই তাদের এই মনোভাবকে কঠোরভাবে প্রোপাগান্ডা হিসেবে দেখা উচিত।

এ সময় রোগজিন যুক্তি দেখান, যুক্তরাষ্ট্রের মানুষবিহীন শাটলসদৃশ মহাকাশ যান বোয়িং এক্স-৩৭ বর্তমানে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। দেশটি সম্ভাব্য গুপ্তচরবৃত্তি এবং গণবিধ্বংসী অস্ত্র বহনের জন্য এটিকে ব্যবহার করতে পারে।

তিনি বলেন, মহাকাশে অস্ত্র স্থাপন নিষিদ্ধে চীন ও রাশিয়ার একটি চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে ওয়াশিংটনের ‘নির্লিপ্ততা’ দেখা গেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments