Sunday, May 19, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
HomePhotographyরাশিয়া-ইউক্রেন যুদ্ধ:জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যেই কিইভে জোড়া বিস্ফোরণ,আহত-১০

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যেই কিইভে জোড়া বিস্ফোরণ,আহত-১০

বাংলাপেইজ ডেস্ক:ইউক্রেইনের রাজধানী কিইভে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপস্থিতির মধ্যেই দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ইউক্রেইনীয় কর্মকর্তারা দাবি করেছেন,জাতিসংঘ মহাসচিবের সফর চলার মধ্যেই বৃহস্পতিবার কিইভে রাশিয়া দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে।তারা জানিয়েছেন,রকেট দুটির বিস্ফোরণে কিইভের শেভচেঙ্কো এলাকা প্রকম্পিত হয়েছে এবং একটি রকেট ২৫তলা একটি আবাসিক ভবনের নিচের তলাগুলোতে আঘাত হেনেছে, এতে অন্তত ১০ জন আহত হয়েছে।

রয়টার্সবৃহস্পতিবার গুতেরেস ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষ করার কিছুক্ষণের মধ্যেই ওই দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।
এতে কিইভ এখনও রাশিয়ার ভারী অস্ত্রের হামলার ঝুঁকিতে রয়েছে এমন উদ্বেগ ফুটে উঠেছে বলে ভাষ্য রয়টার্সের।ইউক্রেইনের রাজধানী দখলে ব্যর্থ হয়ে রাশিয়া এপ্রিলের প্রথমদিকে কিইভের কাছ থেকে নিজেদের বাহিনীগুলো প্রত্যাহার করে নিয়েছে,তারপর থেকে যুক্তরাষ্ট্র ও এর ইউরোপীয় মিত্রদের শীর্ষ কর্মকর্তারা শহরটি সফর করে গেছেন।

এদিকে,বিবিসি জানিয়েছে,সফরকালে জাতিসংঘ মহাসচিব গুতেরেস জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন।তিনি বলেছেন, নিরাপত্তা পরিষদ ইউক্রেনে যুদ্ধ ঠেকাতে কিংবা যুদ্ধ অবসানে ব্যর্থ হয়েছে।এটাকে খুবই হতাশা ও অসন্তুষ্টির কারণ উল্লেখ করে তিনি বলেন যে এটা পরিষ্কার যে নিজের ক্ষমতাকে ব্যবহার করে নিরাপত্তা পরিষদ যুদ্ধ প্রতিরোধ বা অবসান করতে পারেনি।পনের সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মূলত বৈশ্বিক নিরাপত্তা ও শান্তিরক্ষায় কাজ করে।তবে এ পরিষদ এখন ব্যাপক সমালোচনার মুখে। এমনকি ইউক্রেন সরকারও এর ভূমিকা নিয়ে সমালোচনা করেছে।রাশিয়া নিজেও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। ইউক্রেন বিষয়ে আনা এক প্রস্তাবে ইতোমধ্যেই দেশটি ভেটো দিয়েছে।

গুতেরেস- জেলেনস্কি সংবাদ সম্মেলন:অ্যান্তনিও গুতেরেস বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে যৌথ সংবাদ সম্মেলন করেন।এতে মি.জেলেনস্কি বলেন,ইউক্রেনে রাশিয়া যে যুদ্ধাপরাধ করেছে,সেটা দেখার সুযোগ মি.গুতেরেসের রয়েছে।তবে জাতিসংঘ মহাসচিবের এ সফরের সময় কিয়েভের সেন্ট্রাল শেভচেঙ্কো এলাকায় দুটি বিস্ফোরণ হয়েছে।শহরটির উত্তর পশ্চিমে একটি এলাকায় মি. গুতেরেস যুদ্ধে ক্ষতিগ্রস্ত একটি ভবনের সামনে দাড়িয়ে সংবাদকর্মীদের ব্রিফিং করেন।এ সময় তিনি মারিউপোলের হাজার হাজার মানুষকে রক্ষার জন্য আকুল আবেদন জানান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments