Friday, January 27, 2023
Homeরেসিপিরেসিপি: আচারি আলুর দম

রেসিপি: আচারি আলুর দম

জনপ্রিয় একটি খাবার আচারি আলুর দম। লুচি কিংবা পরোটার সঙ্গে এই পদটি হলে তো কথাই নেই।

গরম ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গেও খাওয়া যায় আচারি আলুর দম। চলুন জেনে নেওয়া যাক এর রেসিপি-

উপকরণ
৫০০ গ্রাম আলু, স্বাদমতো লবণ, সামান্য পরিমাণ জর্দার রং, পরিমাণমতো তেল, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ১টি তেজপাতা, ৩টি শুকনো মরিচ, ২ টেবিল চামচ পাঁচফোড়ন, আধা কাপ টক দই।

পরিমাণমতো ধনেপাতা কুচি, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ২ চা চামচ মরিচের গুঁড়া, ১ চা চামচ হলুদের গুঁড়া, ১ চা চামচ ভাজা জিরার গুঁড়া, ১ টেবিল চামচ ধনিয়ার গুঁড়ো, পরিমাণমতো পানি, সামান্য পরিমাণ তেঁতুল, ১ চা চামচ চিনি, ৬টি কাঁচামরিচ, ১ চা চামচ গরম মসলার গুঁড়া।

প্রস্তুত প্রণালি
একটি পাত্রে আলু নিয়ে এতে লবণ ও মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মেখে নিন। ফ্রাইপ্যানে তেল দিন। এবার গরম তেলে মসলায় মাখানো আলু ছেড়ে ভেজে নামিয়ে নিন। ফ্রাইপ্যানে আবারও তেল দিন। এতে পেঁয়াজ কুচি, তেজপাতা, শুকনো মরিচ ও পাঁচফোড়ন দিয়ে হালকা করে ভাজুন। বাটিতে টক দই নিন।

এতে রসুন বাটা, আদা বাটা, লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া ও পানি দিয়ে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে ভালোভাবে কষান। কষানো হয়ে গেলে ভাজা আলু, তেঁতুল ও চিনি ভালোভাবে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন।

সব শেষে কাঁচামরিচ, গরম মসলার গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে লুচির সঙ্গে পরিবেশন করুন মজাদার আচারি আলুর দম। দারুণ স্বাদের আচারি আলুর দম সহজে রান্না করতে ও রন্ধনপ্রণালি

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments