Thursday, June 13, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদলন্ডনের বাংলাপাড়ায সফর করলেন বৃটেনের রাজা কিং চার্লস,খেলেন বাংলাদেশী খাবার

লন্ডনের বাংলাপাড়ায সফর করলেন বৃটেনের রাজা কিং চার্লস,খেলেন বাংলাদেশী খাবার

খালেদ মাসুদ রনি বৃটেন থেকে:
লন্ডন শহরের বাংলাদেশী অধ্যুষিত হোয়াইচ্যাপল ও ব্রিকলেন সফর করেছেন ব্রিটেন নতুন রাজা তৃতীয় কিং চার্লস ও কুইন কনসোট ক্যামিলা। বাংলাদেশীদের সম্মান জানাতে বুধবার ৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ১১ টায় তাঁর ঐতিহাসিক এ সফর অনুষ্টিত হয়। রাজার আগমনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে বাংলা পাড়ায় উচ্ছাসের আামেজ বিরাজ করছিলো। বুধবার সফরের শুরুতে কিং চার্লস ও কুইন কনসোর্ট বর্ণবাদবিরোধী আন্দোলনের স্মারক আলতাব আলী পার্কে যান । সকাল ১১ টায় রাজা আলতাব আলী পার্কে আসলে থাকে স্বাগত জানান টাওয়ার হ্যামলেটসের স্পীকার সাফি আহমদ, এসময় আরো উপস্থিত ছিলেন কমিনিটির নেতৃবৃন্ধ।

পরে তাদের নিয়ে যাওয়া হয় আলতাব আলী পার্কে অবস্থিত শহীদ মিনারে। এখানে বর্ণবাদ বিরোধী আন্দোলনের অগ্রভাগে থাকা বাংলাদেশীদের সাথে কুশল বিনিময় করেন এবং কথা বলেন। পরে তিনি আগ্রহ সহকারে বাংলা ভাষার ইতিহাস শুনেন বাংলাদেশী টিভি প্রেজেন্টার ও আবৃত্তি শিল্পী উর্মি মাজহারের কাছ থেকে। এসম বর্ণবাদবিরোধী আন্দোলনের সময় নিহত আলতাব আলী পার্কে একটি গাছের চারা রুপন করেন তিনি ।
রাজার আগমনকে ঘিরে হাজার হাজার মানুষ অবস্থান নেন পার্কের চারদিকে। তবে সাধারণ মানুষ পার্কে প্রবেশ করতে পারেননী।

আলতাব আলী পার্ক থেকে রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসোট ক্যামিলা গাড়ীতে করে ব্রিকলেই বাংলা টাউনে যান। প্রবেশ মূখে বাংলাদেশের হাইকমিশনার রাজাকে ফুল দিয়ে স্বাগত জানান। পরে রাজা-রানী রাস্থার দুই পাশে থাকা দাড়িয়ে থাকা হাজার মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। রাস্থার দুই পাশে দাড়িয়ে থাকা মানুষের সাথে কর্মদন করতে করতে যান বাংলাদেশী মালিকানাধীন গ্রামবাংলা রেস্টুরেন্টে । এখানে বিবিপিআই জামদানি নেটওয়ার্কের নারীদের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়। গ্রামবাংলা রেস্টেুরেন্টে রাজা সমুসা খান ও রানী চা পান করেন এবং কিছু খাবার সাথে করে নিয়ে যান। এখান থেকে বাহির হয়ে কর্মদন করতে করতে চলে যান ঐতিহাসিক ব্রিকলেইন মসজিদে। মসজিদের বিভিন্ন কাযক্রম ঘুরে দেখেন এবং মসজিদ কমিটি ও স্থানীয় ব্যবসায়ীদের সাথে কথা বলেন । এছাড়া করোনার সময় ব্রিকলেইন মসজিদের ফিনারেল কাযক্রমের প্রসংশা করেন তিনি।

বাংলাদেশী পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন (বিবিপিআই) এর প্রতিষ্ঠাতা আয়েশা কোরেশি এমবিই জেপি এবং কাউন্সিলার আবদাল উল্লাহ বাংলা পাড়ায় প্রায় ২ ঘন্টা এই সফরের আয়োজন করেন। টাওয়ার হ্যামলেটস কাউন্সিল, ব্রিকলেন বিজনেস অ্যাসোসিয়েশন এবং ব্রিকলেন জামে মসজিদ ট্রাস্টের পার্টনারশিপে বিবিপিআই এই সফরকে সফল করতে কাজ করে। ব্রিকলেন মসজিদ পরিদর্শনের মাধ্যমে কিং চার্লস ও কুইন কনসোর্ট তাদের বাংলা টাউন পরিদর্শন কর্মসূচীর সমাপ্তি টানেন। আব্দাল উল্লাহ বলেন,কিং দম্পতির ব্রিকলেন পরিদর্শনে আমরা উচ্ছ্বাসিত,আমরা তাদের সাথে আমাদের ইতিহাস ও সংস্কৃতিকর গল্প ভাগাভাগি করেছি। গ্রামবাংলা রেস্টেুরেন্টর পরিচালক গোলজার খান বলেন, আসলে এই আনন্দ বলে বুঝানো যাবেনা, তিনি বলেন আমি আশাবাদী রাজা-রানী`র আগমনে আমাদের ব্রিকলেইনের ব্যবসা আরো বাড়বে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments