test
Tuesday, June 25, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকপার্লামেন্টের সদস্যপদ হারালেন রাহুল গান্ধী

পার্লামেন্টের সদস্যপদ হারালেন রাহুল গান্ধী

মোদি পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে দুই বছরের কারাদণ্ডপ্রাপ্ত রাহুল গান্ধী এবার সংসদ সদস্য পদ হারালেন।

শুক্রবার (২৪ মার্চ) দেশটির সংবিধান অনুযায়ী লোকসভার স্পিকার ওম বিড়লা তার পার্লামেন্ট সদস্য পদ বাতিল করেন। লোকসভা সচিবালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

রাহুল গান্ধী পার্লামেন্টের সদস্যপদ হারানোর ব্যাপারে লোকসভা দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘শ্রী রাহুল গান্ধী, লোকসভার কেরালার ওয়ানাড আসন থেকে, দণ্ড পাওয়ার দিন ২৩ মার্চ ২০২৩ সাল থেকে, ভারতীয় সংবিধানের ১৯৫২ সালের জনপ্রতিনিধিত্ব আইনের ১০২(১) ৮ ধারায় অযোগ্য হয়ে গেছেন।’

জনপ্রতিনিধিত্ব আইনের ৮(৩) ধারায় বলা আছে, যখন লোকসভার কোনো সদস্য কোনো অপরাধে দুই বছর বা তার বেশি সময়ের জন্য দণ্ড পান তাৎক্ষণিকভাবে তার সদস্যপদ বাতিল হয়ে যায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার জানিয়েছিল, ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামের শেষ অংশ নিয়ে বাজে মন্তব্য করেন রাহুল। এরপর তার বিরুদ্ধে গুজরাটের সুরাটে মানহানির মামলা করেন বিজেপি নেতা ও গুজরাটের সাবেক মন্ত্রী পুনেশ মোদি।

এরই প্রেরিক্ষে রাহুলকে গতকাল বৃহস্পতিবার দণ্ড দেন আদালত। দণ্ড দেওয়ার পরই রাহুলকে জামিনও দেওয়া হয়। এছাড়া আপিলের সুযোগ দিতে ৩০ দিনের জন্য এ দণ্ড স্থগিত করা হয়। এখন এই রায় যদি উচ্চ আদালতেও বহাল থাকে তাহলে আগামী ৮ বছর কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না রাহুল গান্ধী।

সূত্র: এনডিটিভি

আইকে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments