Tuesday, April 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়জাতিসংঘের পানি কর্মসূচিকে এগিয়ে নিতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার

জাতিসংঘের পানি কর্মসূচিকে এগিয়ে নিতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার

জাতিসংঘের পানি বিষয়ক কর্মসূচিকে এগিয়ে নিতে অধিকতর আন্তর্জাতিক সহযোগিতার ওপর জোর দি‌য়ে‌ছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

শনিবার জাতিসংঘ সদর দপ্তরে চলমান আন্তর্জাতিক পানি সম্মেলনের চতুর্থ ইন্টারেক্টিভ সংলাপে দেওয়া বক্ত‌ব্যে বিষয়‌টি‌তে জোর দেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী ব‌লেন, পানি ব্যবস্থাপনা বিষয়ক সহযোগিতা সব টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটি পানির ঘাটতি মোকাবিলা থেকে শুরু করে, সুষ্ঠু অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলা এবং সর্বোপরি বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষায় অনবদ্য অবদান রাখে।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের ৫৭টি আন্তঃসীমান্ত নদী রয়েছে। সমন্বিত পানি ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ প্রতিবেশী দেশসমূহের সঙ্গে পানি সহযোগিতা বিষয়ে কাজ করে যাচ্ছে।’

এ সময় প্রতিমন্ত্রী ষষ্ঠ টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে পানি ব্যবস্থাপনায় তাদের অংশীদারিত্ব বাড়াতে এবং এতদসংক্রান্ত সংঘাত ও সংকট রোধে পানি কূটনীতিতে আরও গুরুত্বারোপ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিশেষ আহ্বান জানান।

এ ইন্টারেক্টিভ সংলাপের সহ-সভাপতিত্ব করেন সেনেগালের পানি ও স্যানিটেশন মন্ত্রী সেরিগনে এমবায়ে থিয়াম এবং সুইস কনফেডারেশনের ফেডারেল ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্সের স্টেট সেক্রেটারি ক্রিশ্চিয়ান ফ্রুটিগার।

জাতিসংঘের অন্যান্য সদস্য দেশের উল্লেখযোগ্য সংখ্যক মন্ত্রীরাও এই গুরুত্বপূর্ণ ইন্টারেক্টিভ সংলাপে বক্তব্য রাখেন।

আইকে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments