Wednesday, July 24, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদমুহাদ্দিস হবিগঞ্জী ছিলেন ইসলামের এক ক্ষণজন্মা মহানায়ক, লন্ডনে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তাগণ

মুহাদ্দিস হবিগঞ্জী ছিলেন ইসলামের এক ক্ষণজন্মা মহানায়ক, লন্ডনে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তাগণ

খালেদ মাসুদ রনি বৃটেন থেকে: ডেপুটি মেয়র, স্পীকার, কাউন্সিলার, আলেমে দীনসহ বিপুল সংখ্যক কমিনিটির মানুষের উপস্থিতে আবেগ, উচ্ছ্বাস ও প্রাণবন্ত আলোচনার মধ্য দিয়ে লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল ইসলামের সিংহপুরুষ হযরত মুহাদ্দিস হবিগঞ্জী রাহমাতুল্লাহি আলাইহির জীবনী আলোচনা মূলক স্মরণসভা ও দোয়া মাহফিল ।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ সভাপতি, উপমহাদেশের শীর্ষ শায়খুল হাদীস ও জগৎবরেণ্য মুফাসসিরে কোরআন হযরত আল্লামা তাফাজ্জুল হক মুহাদ্দিস হবিগঞ্জী রহমাতুল্লাহি আলাইহির মহান জীবনাদর্শ ও অতুলনীয় অবদান শীর্ষক এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ঐতিহ্যবাহী জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে।

গতকাল বিকেল সাড়ে পাঁচ ঘটিকা থেকে মাগরিব পর্যন্ত অনুষ্ঠিত এ জনাকীর্ণ সভায় সভাপতিত্ব করেন ইউ কে জমিয়তের সভাপতি মাওলানা শুয়াইব আহমদ। সম্মেলনে সঞ্চালনার দায়িত্ব পালন করেন ইউকে জমিয়তের সাংগঠনিক সম্পাদক ও স্মরণসভা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মাওলানা সৈয়দ নাঈম আহমদ। লন্ডনের বিখ্যাত ফোর্ড স্কয়ার মসজিদের সেমিনার হলে অনুষ্ঠিত সভায় ইউকের বিভিন্ন শহর থেকে হযরত শায়খ হবিগঞ্জীর ভক্ত অনুরক্ত সর্বস্তরের উলামায়ে কেরাম, কমিউনিটি নেতৃবৃন্দ ও সুধীজনের আবেগাপ্লুত হৃদয়ে স্বতঃস্ফূর্ত উপস্থিতি ছিল বিশেষভাবে লক্ষণীয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ইউকে জমিয়তের প্রধান উপদেষ্টা বিশিষ্ট বুজুর্গ আলেম মাওলানা শায়খ আসগর হুসাইন। প্রধান আলোচক হিসাবে শুভাগমন করেন হযরত হবিগঞ্জীর কৃতী সন্তান, জামেয়া ইসলামিয়া উমেদনগর মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাসরুরুল হক। হযরত শায়খ হবিগঞ্জীর অপূর্ব যোগ্যতা, উপযুক্ততা, গ্রহনযোগ্যতাও সার্বজনীনতা সম্পর্কে বিশেষ আলোচনা উপস্থাপন করেন ইউকে জমিয়তের সিনিয়র সহ-সভাপতি ও স্মরণসভা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মুফতি আবদুল মুনতাকিম।

স্বাগত বক্তব্যের মাধ্যমে মরহুমের জীবনের সার্বিক দিক তুলে ধরেন ইউকে জমিয়তের সেক্রেটারি জেনারেল মাওলানা সৈয়দ তামীম আহমদ। সভায় বিশেষ অতিথি হিসেবে তাৎপর্যপূর্ণ ও প্রাণবন্ত আলোচনা পেশ করেন কাউন্সিল অফ মস্ক টাওয়ার হ্যামলেটস এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামছুল হক,ফোর্ড স্কয়ার মাদ্রাসার শায়খুল হাদীস মুফতি আব্দুর রহমান মনোহরপুরী, সিলেটের নাইওরপুল জামে মসজিদের খতীব প্রখ্যাত ওয়ায়েজ মাওলানা নাজমুদ্দীন কাসেমী,খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়বে আমীর অধ্যাপক মাওলানা আব্দুল কাদির ছালেহ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এর স্পিকার কাউন্সিলার জাহেদ চৌধুরী, বিশিষ্ট কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এর ডেপুটি মেয়র কাউন্সিলার মাইয়োম মিয়া তালুকদার, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এর সাবেক স্পিকার কাউন্সিলার শাফী চৌধুরী,সান্ডারল্যান্ড কমিউনিটি সেন্টারের সাবেক চেয়ারম্যান সৈয়দ খালিদ মিয়া অলীদ,প্রবীন মুরুব্বি ইউকে জমিয়তের উপদেষ্টা সৈয়দ রাজা মিয়া,মসজিদে কুবা লিডস এর খতিব শায়েখ মাওলানা আবু তাহের ফারুকী।

মাজাহিরুল উলূম লন্ডনের প্রিন্সিপাল মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী, বিশিষ্ট সাংবাদিক মুখলিছুর রহমান চৌধুরী,সম্মেলন বাস্তবায়ন কমিটির যুগ্ম আহবায়ক হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী, ইউকে জমিয়তের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও টাওয়ার হ্যামলেটস শাখার সভাপতি হাফিজ মাওলানা ইলিয়াছ, ইকরা বাংলা টিভি প্রেজেন্টার মাওলানা আব্দুল বাসিত,ইউকে জমিয়তের যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, ইউকে জমিয়তের প্রচার সম্পাদক ও টাওয়ার হ্যামলেটস শাখার সেক্রেটারী মাওলানা নাজমুল হাসান, ইউকে জমিয়তের সহকারী প্রচার সম্পাদক ও হ্যাকনী জমিয়তের সেক্রেটারি হাফিজ রশিদ আহমদ, ইউকে জমিয়তের উপদেষ্টা আলহাজ্ব খালিস মিয়া, ইউকে জমিয়তের দায়িত্বশীল মাওলানা আজহার বিন নুর,ডাঃ ইকবাল হুসাইন,খেলাফত মজলিস লন্ডন শাখার দায়িত্বশীল মাওলানা দেলওয়ার হুসাইন।

হযরত হবিগন্জী কে নিয়ে তাঁর শানে নাশিদ পরিবেশন করেন হাফিজ মাওলানা ছাইদুর রহমান। কোরআন তেলাওয়াত করেন হাফিজ রশিদ আহমদ ও হাফিজ মাওলানা খালিদ।

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের জন্য পরম সৌভাগ্যের স্মারক এ মহান অনুষ্ঠানে আল্লামা হবিগঞ্জি রহ: সম্পর্কে বক্তাগণ উল্লেখ করেন তিনি একসঙ্গে উপমহাদেশের প্রখ্যাত প্রবীন মুহাদ্দিস, লক্ষ লক্ষ মানুষের আলোর মিনার, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাবেক সিনিয়র সহ সভাপতি এবং প্রকৃত অর্থে শায়খুল কুরআন ও শায়খুল বুখারী ছিলেন।

বক্তাগণ আরো উল্লেখ করেন যে, আল্লামা তফজ্জুল হক হবিগঞ্জী রহ: ছিলেন, সংগ্রাম-সাধনার যুগপৎ কান্ডারী শায়খুল ইসলাম হযরত মাদানী ও শায়খুল হিন্দের প্রকৃত উত্তরসূরী। তিনি ছিলেন কুরআনসুন্নাহ’র অসাধারণ পন্ডিত ও ভাষ্যকার। সকলের কাছে তিনি ছিলেন মাকবুল। আল্লাহর ইশক-মুহাব্বাত, সুন্নাতের অনুসরণ, জিহাদ, সাধনাসহ সকল ক্ষেত্রে তিনি ছিলেন সমুজ্জল তারকা।

বক্তাগণ আরো বলেন, হযরত মুহাদ্দিসে হবিগঞ্জি রহ:’র মাঝে ঘটিছিল সকল গুণাবলীর অপূর্ব সমাহার তিনি ছিলেন এ শতাব্দীর বিরল প্রতিভার অধিকারী, একজন উপমাহীন ক্ষণজন্মা মহাপুরুষ। আল্লামা হবিগঞ্জি রহ: একাধারে হাটহাজারিতে আল্লামা আব্দুল কাইয়ুম সাহেব রহ: কাছে বুখারী শরীফ পড়েন। পরবর্তীতে তিনি আল্লামা মুফতি ফয়জুল্লাহ রহ., শায়খুল হাদিস ইমাম জাকারিয়া (রাহঃ) আল্লামা ইদরিস কান্দালাভি রাহঃ রহ.আল্লামা ফখরুদ্দিন মুরাদাবাদি রাহঃ আল্লামা ইউসুফ বিন্নুরি রাহঃ’র কাছে বুখারি শরিফ পড়েন।

এমন সুউচ্ছ বেমেসাল হাদিসের সনদের অধিকারি মুহাদ্দিস সত্যিই বিরল। মৃত্যুর সামন্য পূর্বপর্যন্ত তিনি দারসের মাধ্যমে এ বুখারি শরিফের খেদমত করে গেছন। আল্লামা হবিগঞ্জি রহ: ইসলাম বাস্তবায়নের মহান লক্ষ্যে, নিষ্ঠার সঙ্গে জীবনভর জমিয়তের নেতৃত্ব দিয়ে গেছেন।

কর্মবহুল ব্যস্থতম শহর লন্ডনের মত স্থানে শায়খ হবিগঞ্জী স্মরণে এ সভা ছিল নিঃসন্দেহে একটি ঐতিহাসিক উদ্যোগ ও আল্লামা হবিগঞ্জী রহ: এর বিশাল মাকবুলিয়াতের সুস্পষ্ট প্রমাণ।

সভায় বক্তাগণ আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রাহমাতুল্লাহি আলাইহি কে দ্বীন ইসলামের হেফাজত কল্পে ঈমানী আন্দোলন, শিরক বিদআতের খন্ডন এবং ইলম আমল ও আধ্যাত্মিক উৎকর্ষের দিক বিবেচনায় এযুগে ইসলামের মহানায়ক আখ্যায়িত করে তাঁর ত্যাগের মহিমায় উদ্ভাসিত জীবনের পদাংক অনুসরণের প্রয়োজন তুলে ধরেন।

আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী সম্পর্কে বক্তাগণ উল্লেখ করেন, তাফসীর,হাদীস ও ফেকাহ সহ ইসলামী জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখা প্রশাখায় অসাধারণ যোগ্যতার স্বাক্ষর রাখার পাশাপাশি সাবলীল ভাষা ও অপ্রতিরোধ্য রুহানী শক্তি নিয়ে মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী ওয়াজ ও তাফসীরের মাধ্যমে দেশ দুনিয়া চষে বেড়িয়েছেন। লক্ষ লক্ষ তাওহিদী জনতা কে সাবলীল ও হৃদয়গ্রাহী ভাষায় তাফসীরুল কোরআন ভিত্তিক আলোচনার মাধ্যমে হেদায়েতের পথ দেখিয়ে স্বীয় ময়দানে সাফল্যের শীর্ষে আরোহণ করেছেন তিনি।

ঈমানের দাবিতে গন আন্দোলনে সফল নেতৃত্ব দানের ইতিহাস ও তিনি রচনা করে গেছেন। সাম্রাজ্যবাদী আগ্রাসন ও অন্যায় অবিচারের বিরুদ্ধে তার হুংকারে মঞ্চ কাঁপত। তিনি সুন্নাতে নববীর চিত্তাকর্ষক নমুনা ছিলেন।

আল্লামা তাফাজ্জুল হক (রাহঃ)’র মহান জীবনাদর্শের দিকে তাকালে আমাদের চোঁখের সামনে ভেসে উঠবে তিনি যেন কুতবে আলম শায়খুল ইসলাম হুসাইন আহমাদ মাদানীর প্রতিচ্ছবি। আশরাফ আলী থানভী ও শায়খুল হাদীস জাকারিয়া রহ এলমের গভীরতা।

একটি রোরাল ডিস্ট্রিকে বাস করেও উম্মুল মাদারিস হাটহাজারীর জলসাতে তিনি প্রধান অতিথি হয়ে আমন্ত্রিত হতেন। ঢাকার খতমে বোখারির মাহফিল গুলোতে তিনি হাদীসের আলো ছড়াতেন। সারা দেশে এক মহান শায়খুল হাদীস হিসাবে এক নামে শ্রদ্ধায় মহিয়ান ছিলেন।

বিরল ব্যক্তিত্বের অধিকারী এই মনীষা দেশের গন্ডি পেরিয়ে আরব বিশ্ব, ইউরোপ আমেরিকাতে মাসের পর মাস তার দাওয়াতি ও ইসলাহী মাহফিল দ্বারা উম্মাহ কে দ্বীনের পথে কোরআনের পথে আহ্বান করে গেছেন।
উল্লেখ্য যে জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে হযরত শায়খ হবিগঞ্জীর স্মরণে এমন সফল একটি প্রোগ্রাম উপহার দিতে পারায় সকলেই ইউকে জমিয়ত নেতৃবৃন্দকে হৃদয়ের গহীনে থেকে অভিনন্দন জানান এবং ভবিষ্যতে অনুসরণীয় পূর্বসূরীদের মনমুগ্ধকর আলোচনার এ ধারা অব্যাহত রাখার জন্য আশাবাদ ব্যক্ত করেন।

সভা শেষে হযরত শায়খ হবিগঞ্জী রাহমাতুল্লাহি আলাইহি,সদ্য প্রয়াত হযরত গাছবাড়ি হুজুর (রাহঃ), হাটহাজারী মাদ্রাসার মুহতামিম আল্লামা ইয়াহয়া (রাহঃ) ও মাওলানা ইউসুফ শ্যামপূরী (রাহঃ) সহ সকল উলামা মাশায়েখ এর পরকালীন দরজা বুলন্দীর জন্য বিশেষভাবে মোনাজাত করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments