Tuesday, April 16, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeলাইফ স্টাইলঅকালে চুল পাকা কমবে যেসব খাবারে

অকালে চুল পাকা কমবে যেসব খাবারে

বয়স সবে ৩০ বা তার কাছাকাছি, অথচ মাথার চুল পাকতে শুরু করেছে! এটা রীতিমতো চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে? কালার করানোর ভরসায় না থেকে খাবারের মাধ্যমেই ভেতর থেকে এর চিকিৎসা করানো যেতে পারে। নিয়মিত খেতে হবে সেসব খাবার।

চলুন তবে জেনে আসি কোন কোন খাবার খেলে অসময়ে চুল পাকা থেকে রেহাই পাওয়া যাবে।

মাশরুম

কপারের পরিমাণ শরীরে কমে গেলে মেলানিনে ক্ষতিকর প্রভাব পড়ে। এই মেলানিনের ঘাটতি থেকে চুল সাদা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই চুল ভালো রাখতে মাশরুম খেতে পারেন।‌ এতে শরীরে কপারের ভারসাম্য ঠিক থাকে।‌

ডিম

প্রোটিনের সবচেয়ে ভালো উৎস হলো ডিম। চুলের বৃদ্ধির জন্য ডিমের থেকে ভালো খাবার আর হয় না। নিয়মিত ডিম খেলে শরীরে ভিটামিন বি১২-এর পরিমাণ ঠিক থাকে। এর ফলে সময়ের আগে চুল পাকে না।

ডার্ক চকোলেট

এই খাবারের মধ্যে ৭০ শতাংশ কোকো থাকে। এই কোকো মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি স্ট্রেস কমাতেও দারুণ সাহায্য করে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ কমাতে সাহায্য করে এটি। ফলে চুল পেকে যাওয়ার আশঙ্কা এমনিই দূর হবে।

মাছ ও সামুদ্রিক খাবার

মাছ ও সামুদ্রিক খাবার চুলের জন্য দারুণ উপকারী। সার্ডিন, স্যালমন, ম্যাকারেলের মতো মাছে ফ্যাটি অ্যাসিড অনেকটা পরিমাণে থাকে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুল পেকে যাওয়া আটকায়। তাই আজই সঙ্গী করুন এই খাবারগুলোকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments