Tuesday, April 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়ডিম আমদানির সিদ্ধান্ত, কয়েকটি পণ্যের দাম নির্ধারণ

ডিম আমদানির সিদ্ধান্ত, কয়েকটি পণ্যের দাম নির্ধারণ

ডিম আমদানি উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুরুতে অল্প পরিমাণে আমদানি করা হবে। এরপর দাম না কমলে আমদানির পরিমাণ বাড়ানো হবে। একইসঙ্গে প্রতিটি ডিমের সর্বোচ্চ খুচরা মূল্য ১২ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজমন্ত্রী টিপু মুনশি।

এছাড়া, আলু ও পেঁয়াজের দামও নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। টিপু মুনশি বলেছেন, ভোক্তা পর্যায়ে কেজি প্রতি আলুর সর্বোচ্চ দাম হবে ৩৫ থেকে ৩৬ টাকা। আর কোল্ড স্টোরেজ পর্যায়ে তা হবে ২৬-২৭ টাকা। এছাড়া, ভোক্তা পর্যায়ে কেজিতে পেঁয়াজের দাম ৬৪ থেকে ৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ভোক্তা অধিকার মাঠে থেকে এসব পণ্যের দাম মনিটরিং করবেন। আর স্থানীয় পর্যায়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিটরিং করবেন। দাম বেশি নেয়া হলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি জানিয়েছেন, চিনি ও তেল আমদানি করতে হয়। তাই নানা হিসাব করে মূল্য নির্ধারণ করা হয়। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম আজ বৃহস্পতিবার ৫ টাকা কমে ১৬৯ টাকা হবে। আর খোলা সয়াবিন তেল কেনা যাবে ১৪৯ টাকায়। পাম তেলের দাম ৪টাকা কমে ১২৪ টাকায় দাঁড়াবে। এছাড়া, প্রতি কেজি খোলা চিনি কেনা যাবে ১২০ টাকায়, আর প্যাকেটের চিনির জন্য খরচ করতে হবে ১৩৫ টাকা।

ভারতে ইলিশ রফতানির সিদ্ধান্ত হয়েছে বলেও এ সময় উল্লেখ করেন তিনি। জানান, সাড়ে ৫ হাজার টন ইলিশ পাঠানো হতে পারে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments