Saturday, May 18, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeলন্ডন সংবাদসরকারের রক্তচক্ষু উপেক্ষা করে গাজায় ইসরাইলী বর্বরতা বন্ধের দাবীতে লন্ডনে ৭ লক্ষাধিক...

সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে গাজায় ইসরাইলী বর্বরতা বন্ধের দাবীতে লন্ডনে ৭ লক্ষাধিক মানুষের বিক্ষোভ

লন্ডন অফিস: সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে ফিলিস্তিনের গাজায় ইসরাইলী বর্বরতা বন্ধের দাবীতে লন্ডনে ৭ লক্ষাধিক মানুষের অংশগ্রহনে ঐতিহাসিক বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইসরাইলের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভে ফিলিস্থিনে আগ্রাসন বন্ধ স্বাধীন রাস্ট্র প্রতিস্টার দাবী জানানো হয়।

এসময় ফিলিস্তিনের স্বাধীনতাসহ নানা স্লোগান লেখা প্লেকার্ড, ফেস্টুন ও ব্যানার ছিলো বিক্ষোভকারীদের হাতে। স্টপ দ্য জেনোসাইড ইন গাজা, ফ্রী ফ্রী প্যালেস্টাইন , ওয়ান টু থ্রি ফোর, অকুপেশন নো মোর, ফ্রম দ্য রিভার টু দ্য সী, প্যালেস্টাইন উইল বি ফ্রী সহ নানা স্লোগানে কম্পিত হয়ে উঠে লন্ডন।

সকাল থেকে হাইড পার্ক এলাকা মানুষ জডোহতে শুরু করেন, এক সময় জনসমুদ্রে পরিনত হয় এলাকা।স্থানীয় সময় দুপুরে হাইড পার্ক থেকে বিক্ষোভ শুরু হয়ে ভক্সহলের নাইন এলমসের কাছে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের সামনে গিয়ে শেষ হয়। এখানে সমাবেশে পপলার ও লাইম হাউস আসনের এমপি আপসানাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্ধ বক্তব্য রাখেন।

শনিবারের বিক্ষোভ ঠেকাতে দেশটির সরকার গত এক সপ্তাহ ধরে হুমকি-ধামকি দিয়ে আসছিলো, তবে শেষ পর্যন্ত তা কাজে আসেনি।শনিবার ট্রেন-বাস চলাচল সীমিত থাকলেও মানুষকে ঠেকানো সম্ভব হয়নী।যে যেভাবে পেরেছেন হাইড পার্কে গিয়েছেন। বৃদ্ধ থেকে শুরু করে শিশু, অন্ধ কেউ বাদ যায়নী, মানুষ আর মানুষ। পতাকা আর পতাকা।সমাবেশে হামলা বন্ধে ব্রিটিশ সরকারকে ইসরাইলের উপর চাপ প্রয়োগের দাবী জানানো হয়।বিক্ষোভের আয়োজন করে

প্যালেষ্টাইন স‌লিডা‌রি‌টি ক্যাম্পেইন,ফ্রেন্ডস অব আল-আকসা, মুস‌লিম এ‌সো‌সি‌য়েশন অব ব্রিটেন,স্টপ দি ওয়ার কোয়া‌লিশন, প্যালেস্টাইন ফোরাম ইন ব্রিটেন সহ বেশ ক‌য়েক‌টি সংগঠন।

এদিকে, শনিবারের বিক্ষোভে গন্ডগোল বাঁধাতে চেয়েছিল যুক্তরাজ্যের উগ্রডানপন্থি কিছু দলের সমর্থকরা। ঝামেলা এড়াতে পিমলিকোর টাচব্রুক স্ট্রিটে উগ্রপন্থিদের ৮০ জনকে আটক করে পুলিশ। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ তাদের গ্রেফতার করে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments