Saturday, May 18, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদইতালিতে শরীয়তপুরবাসীর আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত

ইতালিতে শরীয়তপুরবাসীর আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত

মোহাম্মাদ উল্লাহ্ সোহেল, ইতালি প্রতিনিধি: ইতালির ভেনিসে বাঙালির ঐতিহ্য পিঠা পর্বেণের বাঙালি সংস্কৃতি ধরে রাখতে প্রবাসের মাটিতে বাংলার সংস্কৃতিকে তুলে ধরতে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের মাঝে বাংলা কৃষ্টি কালচার তুলে ধরতে নানা আয়োজন।

শনিবার বিকেল ৪ ঘটিকায় ঢাকা বিরিয়ানী হাউস এর হল রুমে শীতকালীন পিঠা মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন ভেনিসে বসবাসরত শরীয়তপুরবাসী। উৎসব মুখর ও জমকালো আয়োজনে মধ্যে দিয়ে পুরো সময় জুড়ে ভেনিস বাংলা মিউজিকের পরিবেশনায় ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন মেলায় আগত অতিথিবৃন্দ এবং দর্শনার্থীরা।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের পিঠা বানিয়ে অনুষ্ঠানে নিয়ে আসেন শরীয়তপুর জেলার প্রবাসী পিঠাশিল্পীরা। এরই মধ্যে ছিল পাটিসাপ্টা পিঠা, ভাপা পিঠা, কাটা পিঠা, গোলাপ ফুল পিঠা, চিতই পিঠা, ঝাল পিঠা, মুঠি পিঠা, মালাই পিঠা, কলা পিঠা, নারকেল জিলাপি, পুলি পিঠা, পাতা পিঠা, তেলের পিঠা, ঝুড়ি পিঠা, দুধ চিতই, বিবিখানা পিঠা, সেমাই পিঠা, নকশী পিঠা, ফুলঝুরি পিঠা, কলা পিঠা, জিলাপি সহ নানান রকমের বাহারি নকশার পিঠা নিয়ে হাজির হন উৎসবে।

পিঠা উৎসবে বিভিন্ন ধরনের প্রসাধনী স্টল সাজানো হয় ক্রেতারা সেখান থেকে সুলভ মূল্যে ক্রয় করেন। যারা পিঠা বানিয়ে নিয়ে আসছে তাদেরকে উৎসাহিত করতে লটারীর মাধ্যমে সাতজন বিজয়ী কে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও মেলায় উপস্থিত ছিলেন ভেনিসে বসবাসরত রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সহ সকল জেলার প্রবাসী বাংলাদেশীরা।

সে সময় নবীন এবং প্রবীণের এক মিলন মেলা সৃষ্টি হয়। আগত অতিথীরা বলেন এ ধরনের আয়োজনে মনে হয় যেন আমরা বাংলাদেশে আছি। প্রবাসের দুঃখ কষ্ট এক মুহূর্তের জন্য হলেও ভুলিয়ে দেয়। সে সময় এক টুকরো বাংলাদেশে পরিণত হয় অনুষ্ঠান স্থল।

বাংলাপেইজ/ এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments