Sunday, April 14, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়২১ আমাদের মাথানত করতে শেখায়নি : প্রধানমন্ত্রী

২১ আমাদের মাথানত করতে শেখায়নি : প্রধানমন্ত্রী


২১ ফেব্রুয়ারি আমাদের মাথানত করতে শেখায়নি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের বুকে আমরা মাথা উঁচু করে ও মর্যাদা নিয়ে চলবো। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলবো।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক-২০২৪ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, মাতৃভাষা ইনস্টিটিউটের কাজ বন্ধ করে দিয়েছিল বিএনপি। এখন মাতৃভাষা ইনস্টিটিউটে হারিয়ে যাওয়া ভাষা নিয়ে কাজ হচ্ছে। মাতৃভাষা রক্ষা করতে রক্ত দিয়েছে বাঙালিরা। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর যে, অবদান সেটিকেও মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। মুক্তিযুদ্ধের পর ইতিহাসকে বিকৃত করা হয়েছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর সেটি রক্ষা পায়।

বঙ্গবন্ধুর অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, শুধু স্বাধীনতা নয়, মর্যাদাবোধ দিয়ে গেছেন জাতির পিতা। তাই জাতি হিসেবে মাথা উঁচু করে চলতে চাই আমরা। জাতির পিতা বলেছিলেন, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনই ছিল আমাদের ৫২’র চেতনা। ২১- আমাদের শিখিয়েছে মাথা নত না করতে। তাই আমরা মাথা উঁচু করেই চলবো।


এর আগে, অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ বিশিষ্ট ব্যক্তির হাতে ‘একুশে পদক ২০২৪’ তুলে দেন প্রধানমন্ত্রী।

এ বছর ভাষা আন্দোলন ক্যাটাগরিতে দুজন, শিল্পকলায় ১২ জন, সমাজসেবায় দুজন, ভাষা ও সাহিত্যে চারজন এবং শিক্ষায় একজন বিশিষ্ট নাগরিক এ পুরস্কার পেয়েছেন।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ‘একুশে পদক’ প্রবর্তন করা হয়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় স্বর্ণপদক, সম্মাননা সনদ ও নগদ অর্থ দিয়ে পুরস্কার প্রদান করে। ২০২৩ সালে ১৯ জন বিশিষ্ট ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে মর্যাদাপূর্ণ একুশে পদক দেওয়া হয়।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments