Sunday, April 14, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়রোজার আগেই বাড়ছে বিদ্যুতের দাম

রোজার আগেই বাড়ছে বিদ্যুতের দাম

পবিত্র রমজান মাস ও গ্রীষ্মকাল আসার আগেই দেশের বাজারে বাড়ানো হচ্ছে বিদ্যুতের দাম। প্রতি ইউনিটে বিদ্যুতের দাম ৩৪ থেকে ৭০ পয়সা পর্যন্ত বাড়াচ্ছে সরকার। যা কার্যকর হবে মার্চের প্রথম সপ্তাহ থেকেই।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিদ্যুতের দাম বাড়ানোর এ ঘোষণা দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বলেন, বিদ্যুতের নতুন দাম কার্যকর হবে মার্চের প্রথম সপ্তাহ থেকেই। বিদ্যুতের দাম বাড়ানোর গেজেট মঙ্গলবার জারি হতে পারে।

এছাড়া, আন্তর্জাতিক বাজার বিবেচনা করে মার্চ থেকে তেলের দামও সমন্বয় করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, ৫০ ইউনিট ব্যবহারকারীদের জন্য প্রতি ইউনিট ৩৪ পয়সা দাম বাড়বে। এর উপরে প্রতি ইউনিট ধাপ ভেদে ৭০ পয়সা পর্যন্ত দাম বাড়ানো হবে। আর যেসব ক্ষেত্রে গ্যাস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হয়, সেখানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম বাড়ছে ৭৫ পয়সা। তবে আবাসিক খাতে গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম আপাতত বাড়ছে না বলে জানান প্রতিমন্ত্রী।

ডলারের বিনিময় হার বেড়ে যাওয়ায় দাম সমন্বয় করা হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুত খাতে ৪৩ হাজার কোটি টাকা ও গ্যাসে ৬ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া। তাই আগামী কয়েক বছর এভাবে বাড়িয়ে দাম সমন্বয় করা হবে। এই খাতে ভর্তুকি থেকে সরকার বেরিয়ে আসতে চায়।

এর আগে, ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসি) প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। বৈঠকের পর তিনি জানান, আইটিএফসি বাংলাদেশকে ২.১ বিলিয়ন ডলার সহায়তা করবে। এর মধ্যে ৫শ’ মিলিয়ন ডলার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার জন্য, বাকি টাকা তেল কেনায় সহায়তা করবে। ভবিষ্যতে সহায়তার পরিমাণ আরও বাড়বে বলে জানান প্রতিমন্ত্রী।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments