Sunday, April 14, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিককলকাতায় নদীর নিচে চালু হলো মেট্রোরেল

কলকাতায় নদীর নিচে চালু হলো মেট্রোরেল

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় প্রথমবারের মতো চালু হলো পানির নিচ দিয়ে মেট্রোরেল। বুধবার (৬ মার্চ) কলকাতার এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে গঙ্গা নদীর নিচ দিয়ে চলা মেট্রোরেলের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, উদ্বোধনের পর স্কুল শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে মেট্রো ট্রেনে ভ্রমণ করেন ভারতের প্রধানমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিমন্ত্রিত ছিলেন। তবে তিনি উপস্থিত ছিলেন না।

দেশটির রেল কর্তৃপক্ষ বলছে, আজ উদ্বোধন হলেও মেট্রোরেলের পরিষেবা পুরোপুরি চালু হতে আরও কয়েক দিন সময় লাগবে। তখন এই রুটে হাওড়া জেলা থেকে খুব সহজেই কলকাতায় যাতায়াত করা যাবে।

ভারতের মধ্যে কলকাতাতেই প্রথম ১৯৮৪ সালের ২৪ অক্টোবর মেট্রোরেল চালু হয়েছিল। সেই মহানগরীর মুকুটেই আবার চল্লিশ বছর পর যুক্ত হলো নতুন পালক। এবার চালু হলো নদীর নিচে দিয়ে চলা ভারতের প্রথম মেট্রোরেল। এতে রয়েছে চারটি স্টেশন—হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ ও এসপ্ল্যানেড স্টেশন। সব মিলিয়ে ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ এ পথ। গঙ্গার নিচে ৫২০ মিটার টানেল পেরোতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments