Sunday, April 14, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়ড. ইউনূসকে ১১৯ কোটি টাকা কর দিতেই হবে

ড. ইউনূসকে ১১৯ কোটি টাকা কর দিতেই হবে

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ কল্যাণকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দাবি করা অবশিষ্ট ১১৯ কোটি টাকা আয়কর দিতে হবে বলে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

এনবিআরের দাবির বিপরীতে গ্রামীণ কল্যাণের করা ৭টি রেফারেন্স আবেদন খারিজ করে বৃহস্পতিবার (৭ মার্চ) বিচারপতি মোহাম্মদ মো. খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

আদালতে গ্রামীণ কল্যাণের পক্ষে শুনানি করেন আইনজীবী সরদার জিন্নাত আলী। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।

পরে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘আজকের এই রায়ের ফলে ২০১১ থেকে ২০১৭ কর-বছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর দাবি করা অবশিষ্ট ১১৯ কোটি টাকা গ্রামীণ কল্যাণকে আয়কর হিসেবে দিতে হবে। গ্রামীণ কল্যাণের কাছে এনবিআরের দাবিকৃত ৫৫৫ কোটি টাকার মধ্যে ৪৩৬ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। এখন গ্রামীণ কল্যাণকে অবশিষ্ট ১১৯ কোটি টাকা আয়কর দিতে হবে।’

প্রসঙ্গত, গ্রামীণ অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবায় সুদূরপ্রসারী পরিবর্তন আনতে রোগ নির্ণয়, চিকিৎসা ব্যবস্থাপনা, তথ্য প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং সারা দেশে সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন সেবা প্রদান করার অঙ্গীকার নিয়ে ১৯৯৬ সালের ৬ নভেম্বর প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments