Wednesday, July 24, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeজাতীয়চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা

চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা

বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল মঙ্গলবার (১২ মার্চ) থেকে দেশে রোজা শুরু হচ্ছে। সে হিসেবে আজ সোমবার (১১ মার্চ) রাতে তারাবির নামাজ শুরু হবে।

আজ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠক শেষে এ ঘোষণা দেয় জাতীয় চাঁদ দেখা কমিটি।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হয় ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের নেতৃত্বে চাঁদ দেখা কমিটির সভা। সভা শেষে ঘোষণা দেয়া হয়, শাবান মাস শেষ হচ্ছে আজ। সে অনুযায়ী দেশে সোমবার তারাবি এবং মঙ্গলবার রোজা শুরু হবে।

রমজান মাসে সিয়াম সাধনা ও ইবাদতে কাটান সারা বিশ্বের প্রায় ১৮০ কোটি মুসলমান। মুসলিম উম্মাহর প্রতি আল্লাহর বিশেষ অনুকম্পার মাস রমজান। তাই এই রমজান মাসে ত্যাগ ও সংযমের চর্চা করে খোদার সন্তুষ্টি অর্জনে সচেষ্ট থাকেন মুসলিম উম্মাহ।

এ মাসেই মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ওপর কোরআন শরীফ নাজিল হয়। রমজান মাসে রোজা রাখা ইসলাম ধর্মের ৫টি মূল ভিত্তির অন্যতম এবং সব স্বাস্থ্যবান মুসলিমের জন্য রোজা রাখা ফরজ।

ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে রোজা পালন শুরু হয়েছে। রোববার (১০ মার্চ) সৌদি আরবে রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিয়াম সাধনা শুরু হয়েছে। রোজার কর্মযজ্ঞ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রসহ আরও অনেক দেশে।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments