Friday, July 12, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদবৃটেনে যথযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদুল ফিতর পালিত

বৃটেনে যথযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদুল ফিতর পালিত

লন্ডন অফিস: বহুজাতিক সাংস্কৃতির দেশ বৃটেনে যথযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদুল ফিতর পালিত হয়েছে।

বুধবার মুসলমান সম্প্রদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিন ইউরোপের সব থেকে বড় জামাত অনুষ্টিত হয়েছে পূর্ব লন্ডনের ইস্ট লন্ডন মসজিদে। এছাড়া বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলটস এলাকার প্রসক্রয়ার মসজিদ, ব্রিকলেন মসজিদ, বায়তুল আনাম মসজিদসহ প্রায় সব মসজিদে অনুষ্টিত হয়েছে একাধিক জামাত।

আরবের সাথে মিল রেখে ঈদ পালনের দিন আনন্দ ভাগাভাগি করেছেন নারী-পুরুষ থেকে শুরু করে বৃদ্ধ এবং শিশুরা।সকাল থেকে বিভিন্ন মসজিদে মানুষের ঢলনামে। বাংলাদেশ সরকারের পল্লি উন্নয় ও সমবায় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দ্বারা, টাওয়ার হ্যামলেস মেয়র লুৎফুর রহমান এবং যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার হযরত আলী খানসহ কমিনিটির বিশিস্টজনেরা নামাজ আদায় করেন টাওয়ার হ্যামলেটসে।

আবহাওয়া সুন্দর থাকায় এত মানুষের উপস্থিতি বলে জানিয়েছেন নামাজ পড়তে আসা মুসল্লিরা।

বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ইউরোপের সব থেকে বড় মসজিদ ইস্ট লন্ডন মসজিদে ৪ টি জামাত অনুষ্টিত হয়েছে। এখানে বিভিন্ন দেশের প্রায় ৪০ হাজার মানুষ এক সাথে নামাজ আদায় করেছেন। খুশির এই দিনে প্রিয়জনদের কথা স্বরণ করেন প্রবাসীরা।

লন্ডনের বাহিরে বার্মিংহাম,ম্যানচেস্টার, লিডস, নিউক্যাসল,সান্ডারল্যান্ড,এবং কার্ডিফসহ শহরের মসজিদ গুলোতে অনুষ্টিত হয় ঈদ জামাত।জামাত শেষে একে অন্যের সাথে কোলাকুলির পাশাপাশি অন্য এক আমেজ সৃষ্টি হয় বাঙালিসহ মুসলমান অধ্যুষিত এলাকাগুলোতে। প্রতিটি মসজিদে মুসলিম বিশ্বসহ মানুষের শান্তি এবং কল্যান কামনা করা হয়। যুক্তরাজ্যে ৩০ লক্ষ মুসলমানদের বসবাস, এর মধ্যে বাংলাদেশী-পাকিস্তানি এবং ইন্ডিয়ানারা রয়েছেন বেশী।ছোট-বড় মিলিয়ে প্রায় ১৫ শত মসজিদ রয়েছে দেশটিতে।ঈদের নামাজ আদায়ে প্রতিটি মসজিদ ছিলো কানায় কানায় পূর্ণ।

বাংলাপেইজ/ এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments