Wednesday, May 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইরানের

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইরানের

যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। গাজা যুদ্ধে ইসরাইলকে সমর্থন করায় বৃহস্পতিবার (২ মে) এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় দেশটি। এমনটা জানিয়েছে তুরস্ক ভিত্তিক গণমাধ্যম আনাদোলু এজেন্সি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধ করছে ইসরায়েল। এই যুদ্ধে ইসরায়েলিদের সমর্থন করায় কিছু ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর মধ্যে রয়েছে শীর্ষ মার্কিন সামরিক কর্মকর্তা জেনারেল ব্রায়ান পি ফেন্টন, ভাইস অ্যাডমিরাল ব্র্যাড কুপারসহ সাত কর্মকর্তা। এদের পাশাপাশি ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শাপসসহ একাধিক সেনা কর্মকর্তাকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

বিবৃতিতে ইরান পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা আরোপ ‘মানবাধিকার লঙ্ঘন এবং এই অঞ্চলে (গাজা) যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধ’ আইনের সঙ্গে সংগতিপূর্ণ।

প্রসঙ্গত, হামাসের হামলার পর গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞে এ পর্যন্ত অন্তত ৩৪ হাজার ৬০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। অঞ্চলটি বর্তমানে স্মরণকালের অন্যতম ভয়াবহ মানবিক সংকটের সম্মুখীন।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments