Friday, July 19, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
HomeUncategorizedবায়ান্ন মিলিয়ন বাজেটে,স্কটল্যান্ডে নির্মিত হতে যাচ্ছে২টি গ্রীন ফ্রি পোর্ট

বায়ান্ন মিলিয়ন বাজেটে,
স্কটল্যান্ডে নির্মিত হতে যাচ্ছে
২টি গ্রীন ফ্রি পোর্ট

মোঃ রেজাউল করিম মৃধা লন্ডন থেকে:
পরিবেশ ভারসাম্য রক্ষা, নেট জেরো এবং সবুজের সমারোহে স্কটল্যান্ডে নির্মিত হতে যাচ্ছে ২টি গ্রীন ফ্রি পোর্ট যার বাজেট £৫২ মিলিয়ন পাউন্ড। ইংল্যান্ড, ওয়েল্স এবং স্কটল্যান্ড তিন দেশ যৌথ ভাবে এই প্রকল্পের জন্য কাজ করছে।
গত বছর যৌথ ভাবে এই প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয় এবং আজ সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন অনুস্ঠান ভাবে কাজের ঘোষনা করে তিনি বলেন,”গ্রীন ফ্রি পোর্ট সমগ্র ব্রিটেনের জন্য আমদানী রপ্তানী কাজে ব্যাবহিত হবে এতে পুরো বৃটেন অর্থনৈতিক ভাবে উপকৃত হবে এবং হাজার হাজার মানুষের কাজের সংস্থান হবে। সবুজ আরোন্যের ফলে পরিবেশ হয়ে বায়ু দূষন মুক্ত,”।
স্কটিশ ফাইনান্স সেক্রেটারি ক্যাট ফরবিস বলেন,”যৌথ ভাবে এই জেরো নেট, পরিবেশ বান্ধব পোর্ট দুটির নির্মান হলে সব দেশই উপকৃত হবে। যোগাযোগ সহ অর্থনৈতিক উন্নতি সাধিত হবে। এই ইকোনোমিক জোন কম ট্রাফিক, কম ট্যাক্সের মাধ্যমে এই পোর্ট ব্যাবহিত হবে। সবুজ সমারোহে পরিবেশ হবে বায়ু দূষন মুক্ত স্বাস্হ্য সম্মত,”।
স্কটল্যান্ডের রয়েছে অনেক গৌরবময় ইতিহাস। নতুনত্ব এবং নতুন নতুন আবিস্কার সবার জানা। গ্রীন ফ্রি পোর্ট ও এক নতুন ইতিহাসের সূচনা করতে যাচ্ছে।২০৪৫ সালের মধ্যে পরিবেশ বাধব দেশ হিসেবে এক নজির সৃস্টির মাইল ফলক হয়ে থাকবে এই গ্রীন ফ্রি পোর্ট।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments