Saturday, July 20, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিক‘নিজের পরিবারকে গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন পুতিন’

‘নিজের পরিবারকে গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন পুতিন’

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আগেই নিজের পরিবারকে সাইবেরিয়ার ‘ভূগর্ভস্থ শহর’-এর ‘বিলাসবহুল’ গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আলতাই পর্বতমালার কাছে কোনো একটি জায়গায় উচ্চ প্রযুক্তিসম্পন্ন বাঙ্কারে রাখা হয়েছে প্রেসিডেন্টের পরিবারকে— এমনটা দাবি করেছেন রাশিয়ারই রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ভ্যালেরি সালোভে।

তিনি জানিয়েছেন, বিলাসবহুল যে বাঙ্কারে পুতিনের পরিবারকে রাখা হয়েছে, সেটি পরমাণু হামলা থেকে সুরক্ষিত। অর্থাৎ যদি পরমাণু হামলা হয় তবে ওই বাঙ্কারের ক্ষতির কোনো সম্ভাবনা নেই। কিন্তু কেন রাশিয়ায় বসে পুতিনের বিরুদ্ধে মুখ খুললেন অধ্যাপক ভ্যালেরি সালোভে? এটা নতুন নয়। এর আগেও তিনি পুতিনের শারীরিক ও মানসিক সমস্যা নিয়ে মন্তব্য করেছেন।

তিনি দাবি করেন, রাশিয়ার জনগণকে লুকিয়ে নিজের চিকিৎসা করাচ্ছেন প্রেসিডেন্ট। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু-র সঙ্গে বিভিন্ন গোপন আচার-অনুষ্ঠানে অংশ নিয়েছেন বলে নেটমাধ্যমে দেওয়া এক ভিডিও বার্তায় দাবি করেন ভ্যালেরি সালোভে।মস্কোর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের (এমজিআইএমও) প্রাক্তন অধ্যাপক ভ্যালেরি সালোভে। এখানে প্রশিক্ষণ নিতে আসেন ভবিষ্যতের সরকারি গুপ্তচর ও শীর্ষ কূটনীতিকরা। পুতিনের শারীরিক সমস্যা সংক্রান্ত মন্তব্যের জন্য তার বিরুদ্ধে তদন্ত চলছে। কয়েক মাস আগে অধ্যাপকের বাড়িতে তল্লাশিও চালানো হয়। ইউক্রেনে রাশিয়ার হামলার পরই নেটমাধ্যমে ফের এক ভিডিও বার্তায় ওই দাবি করেন ভ্যালেরি সালোভে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments