Wednesday, July 24, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeরেসিপিইফতারে চাই শরবত

ইফতারে চাই শরবত

রোজা, অন্যদিকে গরম। তাই রোজা রেখে ইফতারিতে এমন কিছু খাওয়া চাই, যা আপনার ক্লান্তি কাটাতে সাহায্য করবে। ইফতারে তেষ্টা মেটাতে এক গ্লাস ঠান্ডা শরবত দারুণ উপকারী। তবে তাতে থাকতে হবে যথাযথ উপকরণ। গরমে পানির চাহিদা মেটাতে বেশি বেশি পানি পান করা প্রয়োজন। কিন্তু অনেকেরই পানি বেশি পান করার অভ্যাস নেই। আর বারবার পানি পান করতে একঘেয়েও লাগে। এ ক্ষেত্রে পুষ্টিগুণের পাশাপাশি শরীরের পানির স্বল্পতা দূর করতে পারে শরবত। বাজার এখন মৌসুমি ফলে ভরপুর। এসব ফল দিয়েই বানিয়ে নিতে পারেন ঠান্ডা মজাদার শরবত। তেমন দুটি পানীয়র পুষ্টিগুণ জেনে নেওয়া যাক।

যেভাবে বানাবেন: তরমুজ কুচির সঙ্গে বিট লবণ, চিনি, লেবুর রস ও ঠান্ডা পানি ব্লেন্ড করে এই শরবত বানাতে পারবেন।

উপকারিতা: স্বাদে ভরপুর এই শরবত ইফতারে আপনাকে দেবে প্রশান্তি। সুস্বাদু এই শরবত কিডনি সুস্থ রাখার পাশাপাশি রক্ত চাপ নিয়ন্ত্রণে সহায়ক। তরমুজের শরবত অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, বাড়ায় শরীরের রোগ–প্রতিরোধ ক্ষমতা। এ ছাড়া প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

যেভাবে বানাবেন: কাঁচা আমের টুকরো, বিট লবণ, কাঁচামরিচ, চিনি ও পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন।

উপকারিতা: ফাইবার সমৃদ্ধ আম কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষ সহায়ক। ভিটামিন-সি যুক্ত হওয়ায় ঠান্ডাজনিত রোগ নিরাময়ে উপকারী। অ্যাসিডিটি নিয়ন্ত্রণে সাহায্যকারী এই শরবত পানে শরীর নানাবিধ সমস্যা থেকে মুক্তি পাবেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments