Thursday, June 13, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবাংলাদেশ‘টিকা না নিলে দোকান মালিকদের বিরুদ্ধেও ব্যবস্থা’

‘টিকা না নিলে দোকান মালিকদের বিরুদ্ধেও ব্যবস্থা’

করোনার টিকা না নিলে দোকানের মালিক ও কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। টিকা না নেয়া থাকলে কোন কর্মচারীকে দোকান মালিক চাকরিতে রাখতে পারবেন না। নির্দেশনা অমান্য করে মালিক যদি চাকরিতে রাখেন, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। যারা টিকা নিতে অনিচ্ছুক, তাদের জন্য এ ব্যবস্থাবলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। মঙ্গলবার দুপুরে রাজধানীর পল্টনে অবস্থিতপলওয়েল সুপার মার্কেটে বাংলাদেশ দোকান মালিক সমিতির ‘টিকা নিন, টিকা নিন’ গানের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, অনেকে মনে করছি আমরা নিরাপদ হয়ে গেছি। কিন্তু আমাদের এখনও প্রতিদিন এক হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। টিকা নিলে কিন্তু মৃত্যুর ঝুঁকি একেবারেই কমে যাচ্ছে। টিকা নেয়া থাকলে মা-বাবাসহ পরিবার রেখে হয়তো পরপারে পাড়ি না দেয়া লাগতে পারে। বিশ্বের অনেক দেশে টাকা দিয়ে টিকা নিতে হচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী জানেন, যেসব মানুষ দুই- বেলা খাবার জোগাড় করতে অস্থির হয়ে যান, তারা টাকা দিয়ে টিকা নিতে পারবেন না। আর টিকা না নিতে পারলে হাজার হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যাবেন। তাই দেশে সম্পূর্ণ বিনামূল্যে টিকা দেয়া হচ্ছে।

দোকান কর্মচারীদের উদ্দেশে ডিএমপি প্রধান বলেন, আপনারা যদি টিকা না নেন তাহলে মালিক কিন্তু আপনাকে চাকরিতে রাখবে না। আমরা সবাই যেন ভালো থাকি, তাই এ ব্যবস্থা করা হচ্ছে। এই উদ্যোগে যদি সারা বাংলাদেশের দোকান মালিকরা অংশগ্রহণ করেন, তাহলে আরও ভালো ফল পাওয়া যাবে। নিজের জীবন নিজের দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, নিজের জীবন বাঁচাতে নিজেকেই সচেতন হয়ে টিকা নিতে হবে। ডিএমপির সদস্যদের মধ্যে আমি প্রথম টিকা নিয়েছি। আমি মনে করেছি, আমি নেতা হিসেবে যদি টিকা না নেই, তাহলে আমার অধীনে যারা আছেন তারা টিকা নেবেন না।

দোকান মালিকদের উদ্দেশে ডিএমপি কমিশনার বলেন, আপনারা মানুষের হাতে নানা রকম পণ্য তুলে দিচ্ছেন। আপনাদের কারণে যদি ক্রেতারা করোনায় আক্রান্ত হয় তাহলে কি এর দায়ভার আপনাদের না? অবশ্যই আপনাদেরও দায়ভার রয়েছে। সবাই টিকা নিতে পারলে সরকারকে বুঝাতে পারব আর মার্কেট বন্ধ রাখার প্রয়োজন নাই।মানুষকে খুঁজে খুঁজে টিকা দেওয়া হচ্ছে। আপনি দেখেন, স্কুল-কলেজের শিক্ষার্থীরা এখন টিকা ছাড়া যেতে পারছে না। দোকান-মালিক সমিতি উদ্যোগ নিয়েছে, কোনো কর্মচারী বা মালিক যদি টিকা না নেয় তাহলে সে দোকান বন্ধ করে দেওয়া হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments