test
Tuesday, June 25, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeক্যাম্পাসএসএসসি পরীক্ষা শুরু, কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

এসএসসি পরীক্ষা শুরু, কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়েছে চলতি বছরের (২০২৪ শিক্ষাবর্ষ) এসএসসি ও সমমানের পরীক্ষা। তবে, প্রতিবছরের ন্যায় এবার এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী। গত ৫ ফেব্রুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। বলা হয়, শিক্ষার্থীদের মানসিক ‘যন্ত্রণা’ বিবেচনায় পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষামন্ত্রী মনে করেন কেন্দ্র পরিদর্শনের কারণে শিক্ষার্থীদের ওপর এক ধরনের হয়রানিমূলক পরিস্থিতির সৃষ্টি হয়। এতে শিক্ষার্থীদের মাঝে মানসিক যন্ত্রণার পাশাপাশি জনদুর্ভোগেরও সৃষ্টি হয়। পরীক্ষার সময় শিক্ষার্থীরা এমনিতেই ট্রমার মধ্যে থাকে। কেন্দ্র পরিদর্শনের নামে ব্যাপক জনসমাগম তাদের এই মানসিক চাপ আরও বাড়িয়ে দেয়। শিক্ষার্থীদের এই চাপ ও জনদুর্ভোগ কমাতে এ সিদ্ধান্ত বলেও এতে জানানো হয়।

এদিকে, এবার এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। এতে অংশ নেবে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পরীক্ষা নেয়ার জন্য প্রস্তুত করা হয়েছে মোট ৩ হাজার ৭০০টি কেন্দ্র।

আজ প্রথম দিন এসএসসির প্রথম দিনে বাংলা প্রথম পত্র বা সহজ বাংলা প্রথম পত্র বিষয়ে পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা।এ বছরের নির্ধারিত সূচি অনুযায়ী পরীক্ষা চলবে আগামী ১২ মার্চ পর্যন্ত।

এরপর ১৩ থেকে ২০ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আইকে/ বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments