Wednesday, May 22, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeখেলাআর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি আর নেই

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি আর নেই

আর্জেন্টিনা বিশ্ব চ্যাম্পিয়ন থাকা অবস্থায় মারা গেলেন দেশটিকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতানো কোচ সেজার লুইস মেনোত্তি। ১৯৭৮ সালে ঘরের মাঠে তার অধীনেই প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা, সেটিই ছিল তাদের প্রথম বিশ্বকাপ। ওই টুর্নামেন্টের ফাইনালে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়েছিল আলবিসেলেস্তেরা।

এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন বলেছে, ‘খুবই দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি আর্জেন্টিনার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন কোচ সেজার লুইস মেনোত্তি মারা গেছেন। ’ লিওনেল মেসি এরপর ইনস্টাগ্রামে তার পরিবার ও তার জন্য সমবেদনা জানান।

খেলোয়াড়ী জীবনে কিংবদন্তি পেলের সঙ্গে সান্তোসে খেলেছেন মেনোত্তি। আর্জেন্টিনার হয়ে জাতীয় দলে প্রতিনিধিত্ব করেছেন ১১টি ম্যাচে। খেলোয়াড় হিসেবে অবসর নেওয়ার পর প্রায় ৩৭ বছরের কোচিং জীবন তার জন্য ছিল বেশ বর্ণিল।

১৯৭৪ সালে আর্জেন্টিনার হেড কোচ হিসেবে দায়িত্ব নেন মেনোত্তি। এরপর ১৯৭৮ বিশ্বকাপে ১৭ বছর বয়সী ম্যারাডোনাকে না রাখায় সমালোচনার মুখে পড়তে হয় তাকে। এক বছর আগে তার অধীনেই আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়ে গিয়েছিল ম্যারাডোনার। ১৯৭৯ সালে অবশ্য ম্যারাডোনাকে নিয়েই অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে জেতান দলকে।

১৯৮২ বিশ্বকাপে ম্যারাডোনা লাল কার্ড দেখে মাঠে ছাড়েন। এরপর ব্রাজিলের কাছে ৩-১ গোলে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। দেশটির হয়ে কোচের চাকরি হারাতে হয় মেনোত্তিকে। পরে অবশ্য আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সঙ্গে নানাভাবে জড়িত ছিলেন তিনি। ২০২২ বিশ্বকাপ জয়ের সময়েও ছিলেন ফুটবল পরিচালক।

আইকে/বাংলাপেইজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments