test
Tuesday, June 25, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবাংলাদেশগুম নিয়ে দুই মন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ মান্না

গুম নিয়ে দুই মন্ত্রীর বক্তব্যে ক্ষুব্ধ মান্না

দেশে গুমের ঘটনা ও গুম হওয়া ব্যক্তিদের নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দেওয়া ৫ ফেব্রুয়ারি বক্তব্যের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, সরকারের মন্ত্রিসভার দুইজন শীর্ষ মন্ত্রীর কাছ থেকে এই ধরনের জলজ্যান্ত মিথ্যা কথা এবং গুম হওয়া ব্যক্তি ও পরিবারের প্রতি উপহাসমূলক বক্তব্য অমার্জনীয়।

আজ সংবাদ মাধ্যমে নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য সাকিব আনোয়ারের পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। মান্না বলেন, বিরোধী শক্তিকে দমন করতে অবৈধ ক্ষমতাসীন সরকারের গুম, খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন, নিপীড়নের কথা আজকে বিশ্ব দরবারে প্রমাণিত। গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবার বছরের পর বছর ধরে হারানো স্বজনদের ফিরে পাবার জন্য আর্তনাদ করছে। এই স্বজন হারানো অসহায় পরিবারগুলোকেও দিনের পর দিন হয়রানি করা হচ্ছে। সর্বশেষ জাতিসংঘ সরকারের কাছে গুমের বিষয়ে জানতে চাওয়ার পর এই পরিবারগুলোর প্রতি পুলিশি হয়রানি আরও বেড়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর কথায় এটা স্পষ্ট হয়েছে যে, সরকারের নির্দেশেই পুলিশ এই হয়রানি করছে।

জাতীয় ঐক্যফ্রন্টের এই শীর্ষ নেতা বলেন, গুম হওয়া ব্যক্তিদের ভূমধ্যসাগরে সলিল সমাধি হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী যে উপহাস করেছেন, এর বিচার জনতার আদালতে একদিন হবে। এই বক্তব্যের মাধ্যমে এই বিষয়টি স্পষ্ট যে, গুম হওয়া বা তার ভাষায় ভূমধ্যসাগরে সলিল সমাধি হওয়া ব্যক্তিদের তালিকা তার কাছে আছে। অবিলম্বে সেই তালিকা প্রকাশ করা হোক। স্বরাষ্ট্র মন্ত্রীর বয়ান অনুযায়ী দেশে এরকম কোনো ঘটনাই ঘটেনি। দুই মন্ত্রীর ভিন্ন বক্তব্যের বিষয়টিও স্পষ্ট করতে হবে। অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত রাখতে ভয়ের রাজত্ব প্রতিষ্ঠা করতেই সরকার গুম, খুন, ক্রসফায়ার নাটক করে আসছে। দেশের জনগণের সাথে সাথে এখন আন্তর্জাতিক মহলও এই সরকারের অপকর্মের প্রতি ধিক্কার জানাচ্ছে। ফ্যাসিবাদী সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। ক্ষমতা হারানোর ভয়ে সরকারের মন্ত্রীরা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে এসব অবিবেচনা প্রসূত, ঘৃণ্য বক্তব্য দিচ্ছে।

দুই মন্ত্রীকে গুম হওয়া ব্যক্তিদের পরিবার তথা জনগণের কাছে প্রকাশ্য ক্ষমা চাইতে হবে বলে দাবি করেন ডাকসুর সাবেক এই ভিপি। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে এবং আমার দল নাগরিক ঐক্যের পক্ষ থেকে স্বরাষ্ট্র ও পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি এবং তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সাথে ন্যূনতম সময়ের মধ্যে গুম হওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ করে তাদের অবস্থান নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments