Thursday, March 28, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআজকের শীর্ষ সংবাদলন্ডন বাংলা প্রেস ক্লাবের “অমর একুশে,অহংকারের ৭০ বছর শীর্ষক আলোচনা” সভা অনুষ্টিত

লন্ডন বাংলা প্রেস ক্লাবের “অমর একুশে,অহংকারের ৭০ বছর শীর্ষক আলোচনা” সভা অনুষ্টিত

গত ২০শে ফেব্রুয়ারি ২০২২ রবিবার ইস্ট লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে লন্ডন বাংলা প্রেস ক্লাবের উদ্দ্যোগে অমর একুশে, অহংকারের ৭০ বছরের অহংকার শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুস্ঠানের আয়োজন করে লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তাইসির মাহমুদের সঞ্চালনায় আলোকরা বলেন”প্রবাসে মাতৃভাষা চর্চাকে আরও সুদৃঢ় করতে এবং মাতৃভূমির সঙ্গে পরবর্তী প্রজন্মের মেলবন্ধন তৈরি করতে ভাষা শিক্ষার গুরুত্ব অপরিসীম। বাঙালি পরিবারে বাংলা ভাষা এবং সংস্কৃতি চর্চায় নিবিড় মনোযোগ ছেলে-মেয়েদের মেধা বিকাশের জন্যও বিশেষ সহায়ক”।

২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লন্ডন বাংলা প্রেস ক্লাবের আলোচনায় সভায় ‘অহংকারের ৭০ বছর’-শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এ আয়োজনে আলোচনার পাশাপাশি ছিলো আবৃত্তি ও সংগীত পরিবেশন।বৈরি আবহাওয়া উপেক্ষা করে অনুষ্ঠানে শতাধিক ক্লাব সদস্য অংশগ্রহণ করেন।আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি ‘গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এতে ক্লাব সদস্য রুপি আমিন, ববি রায়, রিনা দাশসহ  কমিটির নেতৃবৃন্দ এতে অংশ নেন। অনুষ্ঠানে ক্লাব সভাপতি এমদাদুল হক চৌধুরী সূচনা বক্তব্যে বিলেতে বাংলা ভাষার বিকাশে কমিউনিটি সংবাদপত্রের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

বিলেতে বাংলা ভাষার ভবিষ্যৎ নিয়ে আলোচনা তুলে ধরেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ডঃ মো. আব্দুল হান্নান। আলোচনায় আরও  অংশ নেন বিবিসির প্রযোজক মিজানুর রহমান খান,  চ্যানেল এসের অনুষ্ঠান প্রধান ফারহান মাসুদ খান এবং টিভি ওয়ানের প্রযোজক ও উপস্থাপক জিয়াউর রহমান সাকলাইন।মুক্ত আলোচনায় অংশ নেন ক্লাবের তিন সাবেক সভাপতি যথাক্রমে সৈয়দ নাহাস পাশা, নবাব উদ্দিন ও বেলাল আহমেদ, মিডিয়া ব্যক্তিত্ব উর্মি মাজহার, ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের, সাবেক কোষাধ্যক্ষ আ স ম মাসুম,নজরুল ইসলাম আকিব। এছাড়াও অনুষ্ঠানে ভাষা শহীদদের পরিচিতি তুলে ধরেন ক্লাবের নির্বাহী সদস্য নাজমুল হোসেন।দ্বিতীয় পর্বে সহ সাধারণ সম্পাদক সাঈম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার সালাউদ্দিন শাহীন ও দিলু নাসের। গান পরিবেশন করেন ববি রায় ও তানিশা চৌধুরী।

আয়োজনের শেষাংশে নির্বাহী কমিটির সাথে  পরিচয় করিয়ে দেন কোষাধ্যক্ষ সালেহ আহমদ। সবাইকে ধন্যবাদ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সিনিয়র সহ সভাপতি তারেক চৌধুরী। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন তাজ একাউন্টেন্ট ও সিনিয়র সাংবাদিক মোস্তাক আলি বাবুল।এছাড়া অনুষ্ঠানটি সফল করে তুলতে বিশেষ ভূমিকা পালন করেন নির্বাহী কমিটির এসিস্ট্যান্ট ট্রেজারার এমএ কাইয়ুম, মিডিয়া এন্ড আইটি সেক্রেটারি আবদুল হান্নান, ইভেন্ট সেক্রেটারি রেজাউল করিম মৃধা,

ফার্স্ট এক্সিকিউটিভ মেম্বার আহাদ চৌধুরী বাবু, এক্সিকিউটিভ মেম্বার আনোয়ার শাহজাহান ও সরওয়ার হোসেন।প্রবাসে বাংলা ভাষা চর্চা ও টিকিয়ে রাখার জন্য অভিবাবক, শিক্ষার্থী, শিক্ষক, কাউন্সিল , প্রশাসন সহ সকলকে এক সাথে কাজ করতে হবে।সকলের সম্মিলিত প্রচেস্টায় প্রবাসেও বাংলা ভাষার সম্বৃদ্ধি হবে। বাধ্যতামূলক হচ্ছে বৃটেনের বানিজ্যিক কার পার্কেইলেক্ট্রিক ভিক্যাল চার্চ পয়েন্ট স্থাপন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments