Wednesday, April 17, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeঅর্থনীতিনিষেধাজ্ঞার কারণে রাশিয়ার মুদ্রাস্থীতি বেড়েছে

নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার মুদ্রাস্থীতি বেড়েছে

ইউক্রেনের হামলার ইস্যুতে রাশিয়ার ওপর অব্যাহত রয়েছে পশ্চিমা নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞার কারণে বেড়েছে মুদ্রাস্থীতি, অনলাইন লেনদেন ব্যাহত হচ্ছে, বেড়ে গেছে কালোবাজারের ঝুঁকি। এই পরিস্থিতি সামাল দিয়ে রাশিয়া হিমশিম খাচ্ছে বলে বার্তা সংস্থা এএফপি রোববার এক প্রতিবেদনে জানিয়েছে।

তবে মস্কোর রাস্তায় এই আতঙ্কের চিহ্ন খুব একটা নেই। রেস্টুরেন্টগুলোতে রয়েছে ভিড়। আন্তর্জাতিক নারী দিবস পর্যন্ত এই অবস্থা অব্যাহত থাকবে। কিন্তু মন্ত্রিপাড়া ও ব্যাংকগুলোর চিত্র ভিন্ন। শীর্ষ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার দেখা দিয়েছে অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা। ব্যাংকিং খাতের ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে উৎকণ্ঠা।

ধুঁকতে থাকা অর্থনীতিতে চাঙ্গা করতে সম্প্রতি মূলধন নিয়ন্ত্রণসহ অভূতপূর্ব ব্যবস্থা গ্রহণ করেছে রুশ কেন্দ্রীয় ব্যাংক। ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিন ইউক্রেনে ‘একটি বিশেষ সামরিক অভিযান’ শুরু করার পর থেকে মার্কিন ডলারের বিপরীতে রুশ মুদ্রা রুবলের দাম এক চতুর্থাংশ কমে গেছে।

রুবলের এই পতন ১৯৯০ এর দশকে অর্থনৈতিক অস্থিরতার স্মৃতিতে ফের জাগিয়ে তুলছে। সে সময় মুদ্রার অবমূল্যায়ন এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে রাশিয়ার সাধারণ নাগরিকদের সঞ্চয়ও একেবারে নিঃশেষ হয়ে গিয়েছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments