Friday, July 12, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeলন্ডন সংবাদযুক্তরাজ্যে পূর্বাচল-দ্য ইস্টার্ন স্কাই এর কার্যকরী কমিটির বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন...

যুক্তরাজ্যে পূর্বাচল-দ্য ইস্টার্ন স্কাই এর কার্যকরী কমিটির বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন


গত ৬ মার্চ ২০২২ তারিখে যুক্তরাজ্যের পূর্বাচল-দ্য ইস্টার্ন স্কাই এর কার্যকরী কমিটির বার্ষিক সাধারণ সভা এক সৌহার্দপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ড. নাজিয়া খানম ওবিই ডিএল। সভায় পরিচিতিপর্ব ও শুভেচ্ছা বিনিময়ের পর ড. নাজিয়া খানম পূর্বাচলের জন্ম ও বেড়ে ওঠার উপর আলোকপাত করে গৌরবময় অতীতের স্মৃতিচারণ করেন। তিনি বিদেশের মাটিতে আমাদের তরুন সমাজ ও অন্যান্য কমিউনিটির কাছে বাংলা সংস্কৃতি ও বাংলাদেশী ঐতিহ্যকে তুলে ধরার উপর জ্রো দেন।
এ প্রসঙ্গে তিনি জাতিসঙ্ঘ সংসদ লুটন শাখার সঙ্গে যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের উপর গুরুত্ব আরোপ করেন। ড. খানম ‘পূর্বাচল বুক ক্লাব’ নামে আর একটি নতুন উদ্যোগের কথা তুলে ধরেন যেটিকে তিনি যুগ্ম সাধারণ সম্পাদক এ হাদি ফয়সালের ব্রেইন চাইল্ড হিসেবে আখ্যায়িত করেন।
এর পর ড. আনোয়ারুল হক সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশ করেন এবং সংক্ষেপে অন্যান্য সম্প্রদায় ও সংগঠনের সাথে পূর্বাচলের বিভিন্ন কর্মকান্ডের একটি তালিকা তুলে ধরেন। এসবের মধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, রবীন্দ্র-নজরুল জয়ন্তী, বিবিসি’র সাথে বাংলাদেশী ও মুসলিম ঐতিহ্য শীর্ষক সপ্তাহব্যাপী প্রদর্শনী, ফ্যাশন শো, লুটন কার্নিভালে বর-বধু সাজিয়ে পালকি কাঁধে শহর প্রদক্ষিণ, শিশু কিশোরদের সাথে নিয়ে হ্যাপী ফিট নাচ প্রদর্শনী, লুটন মেলা ও বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর ‘ফ্রিডম ৫০’ অন্যতম। পূর্বাচল এ পর্যন্ত ছোট বড় অনেক নাটকও মঞ্চায়ন করেছে। এসব অনুষ্ঠানে স্থানীও এমপি, মেয়র, লর্ড, হাই কমিশনার ও একুশের গানের রচয়িতা জনাব আবদুল গাফফার চৌধুরী সহ অনেকের উপস্থিতি লক্ষ্যনীয় ছিল। এছাড়া পূর্বাচল প্রতি বছর একুশের ভোরে স্থানীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ও তাঁদের আত্মার মাগফিরাত কামনা করেন।
এর পর কোষাধ্যক্ষ মমিনুর মুরাদ সংগঠনের আয় ব্যয়ের হিসাব তুলে ধরেন। অনিবার্য কারণে উপস্থিত হতে না পারায় সামাজিক ও সাংস্কৃতিক সম্পাদক খান মাজুবা এবং প্রচার ও প্রসার সম্পাদক মেহেদি কবিরের লিখিত বক্তব্য ড. নাজিয়া খানম পাঠ করে শোনান।
আলোচনা শেষে নির্বাচনের মূখ্য আধিকারিক ড. ডেভিড চিজমেন নির্বাচন অনুষ্ঠান পরিচালনা করেন। ড. নাজিয়া খানমকে সভাপতি ও ড. আনোয়ারুল হককে সাধারণ সম্পাদক করে পূর্বাচল এর ১৯ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। নিম্নে এই কমিটির সদস্যদের বিবরণ দেয়া হলো: সভাপতি ড. নাজিয়া খানম ওবিই ডিএল, সহ সভাপতি শাহনাজ সাদ ও মোয়াজজেম হোসেন, সাধারণ সম্পাদক ড. আনোয়ারুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক এ হাদি ফয়সাল, কোষাধ্যক্ষ মমিনুর মুরাদ, যুগ্ম কোষাধ্যক্ষ শাফিনাজ পেইন, সামাজিক ও সাংস্কৃতিক সম্পাদক খান মাজুবা, যুগ্ম সামাজিক ও সাংস্কৃতিক সম্পাদক সুলতানা ফেরদৌসি, সদস্য বিষয়ক সম্পাদক জিনাত মান্নান, যুগ্ম সদস্য বিষয়ক সম্পাদক ফারহানা চৌধুরী, প্রচার ও প্রসার সম্পাদক মেহেদি কবির, যুগ্ম প্রচার ও প্রসার সম্পাদক সুন্দর নাজ আলী। এছাড়া নির্বাহী সদস্য হিসেবে ফাতেমা ইসলাম, এম আব্দুর রাকিব, শৌকাতুর রহমান শাহিন, এম ফরিদ আহমেদ, তাহির খান ও উর্মিলা আফরোজকে নির্বাচিত করা হয়।
সুন্দরভাবে এই নির্বাচন অনুষ্ঠানটি পরিচালনা করার জন্য পূর্বাচল সদস্যবৃন্দ ড. ডেভিড চিজমেনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে উপস্থিত নতুন ও পুরনো সব সদস্যই পূর্বাচলের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করে বক্তব্য দেন। পরিশেষে সংগঠনের সভাপতি ডক্টর নাজিয়া খানম নব গঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে মিটিংয়ের সমাপ্তি ঘোষণা করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments