Wednesday, April 17, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeলন্ডন সংবাদইউক্রেনবাসীদের আশ্রয় দিলে মাসে £৩৫০ পাউন্ড দিবে ব্রিটিশ সরকার

ইউক্রেনবাসীদের আশ্রয় দিলে মাসে £৩৫০ পাউন্ড দিবে ব্রিটিশ সরকার

মো. রেজাউল করিম মৃধা:: রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারনে আড়াই লক্ষের ও বেশী ইউক্রেনিয়ান তার দেশ ছেড়ে পালিয়ে পোল্যান্ড সহ বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। ইউক্রেন থেকে পালিয়ে এসে ব্রিটেনে আশ্রয় নিয়েছেন অনেকে। সেই আশ্রয়হীন ইউক্রেন শরনার্থীদের নিজেদের বাড়িতে থাকতে দিলে তাদের বাড়ি ভাড়া হিসেবে মাসে ৩৫০ পাউন্ড (৪৫৬ ডলার) দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। ব্রিটেনে থাকা পরিবারগুলিকে ইউক্রেনের যুদ্ধ থেকে পালিয়ে আসা লোকদের জন্য তাদের বাড়িতে থাকার জন্য মাসে £350 দেওয়া হবে বলে হাউজিং সেক্রেটারি মাইকেল গোভ বিবিসিকে বলেন, হোমস ফর ইউক্রেন স্কিমের অধীনে একজন শরণার্থীকে একটি রুম দেওয়ার কথা বিবেচনা করে মাসে £৩৫০ পাউন্ড দেওয়ার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। তবে শরণার্থী কাউন্সিল বলেছে যে তারা যুদ্ধে আঘাতপ্রাপ্ত লোকদের সমর্থনের মাত্রা নিয়ে চিন্তিত। লেবার পার্টির পক্ষে থেকে বলা হচ্ছে এই অর্থ দেওয়ার উত্তর নেই, নেই প্রশ্ন, তবে সরকারকে সংকটের জন্য একটি ভুল সিদ্ধান্ত যা একদিন সরকারের পা টেনে ধরবে।

মাইকেল গোভ বলেন, যে সরকার “মানবিক উদ্দেশ্যে” যুক্তরাজ্য কর্তৃক অনুমোদিত রাশিয়ান অলিগার্চদের বাড়ি এবং সম্পত্তি ব্যবহার করার দিকেও নজর দিচ্ছে।তবে এই ধরনের পদক্ষেপের অনুমোদনের জন্য “বেশ একটি উচ্চ আইনি বাধা” রয়েছে- এবং এর অর্থ “স্থায়ী বাজেয়াপ্ত” নয়-তবে নিষেধাজ্ঞার সমাপ্তি ঘটবে।

রাশিয়ার আগ্রাসনের কারণে 2.5 মিলিয়নেরও বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে, যাকে জাতিসংঘ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দ্রুততম বর্ধনশীল শরণার্থী সংকট বলে অভিহিত করেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments