test
Saturday, June 15, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকরুশ সেনাদের হাতে পতন হতে পারে মারিউপোল শহরের

রুশ সেনাদের হাতে পতন হতে পারে মারিউপোল শহরের

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকেই দেশটির মারিউপোল শহর অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। চলছে তীব্র আক্রমণও। এই পরিস্থিতিতে রুশ সেনাদের হাতে শিগগিরই পতন হতে পারে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এই বন্দরনগরীর। যুক্তরাষ্ট্রের একটি থিংক ট্যাংকের বরাত দিয়ে শুক্রবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। যুদ্ধবিষয়ক মার্কিন থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) সর্বশেষ দৈনিক মূল্যায়নে জানিয়েছে, রুশ সামরিক বাহিনীর ক্রমাগত হামলার মধ্যে ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মারিউপোল আগামী সপ্তাহগুলোতে পতনের সম্ভাবনা রয়েছে।

এছাড়া রাশিয়ার সামরিক বাহিনী বৃহস্পতিবার কোন বড় অগ্রগতি অর্জন করতে পারেনি বলে আইএসডব্লিউ’র বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে। বৃহস্পতিবার রুশ সেনাদের অগ্রাভিযান থেমে থাকা নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা মূল্যায়নে একই তথ্য দেওয়া হয়েছে। আইএসডব্লিউ বলছে, রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণে মারিউপোল শহরটি ‘সম্পূর্ণ ধ্বংস’ হতে পারে এবং আবাসিক এলাকাগুলোকে হামলার লক্ষ্যবস্তু করার ফলে শহরটি আত্মসমর্পণ বা শেষপর্যন্ত দখল করা হতে পারে।

মার্কিন এই থিংক ট্যাংকটি আরও বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাজধানী কিয়েভের আশপাশে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে এবং খারকিভ অঞ্চলে রুশ আক্রমণ প্রতিহত করেছে বলে মনে হচ্ছে। এছাড়া ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর রয়েছে এবং শুধুমাত্র গত বুধবারই ১০টি রুশ বিমান গুলি করে ভূপাতিত করেছে বলেও জানিয়েছে সংস্থাটি। ইউক্রেনীয় গোয়েন্দাদের মতে, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রথম ২০ দিনে রাশিয়া হয়তো নির্ভুল ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রায় পুরো ভাণ্ডার শেষ করে ফেলেছে। এছাড়া সিরীয় যোদ্ধাদের যুদ্ধে অংশ নেওয়ার বিষয়টি আলোচনায় আসার পর মস্কোর নিচু মনোবলের দিকটি সামনে চলে এসেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments