Friday, July 19, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeঅর্থনীতিনিত্যপণ্যের দাম বেড়েই চলেছে

নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে

দেশে ধারাবাহিকভাবে নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। যার প্রভাবে মূল্যস্ফীতি বাড়ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বলছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধি পাওয়ার পাশাপাশি দেশের বাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি বাড়ছে।

বিবিএস এর তথ্য বলছে, মার্চে দেশের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২২ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ১৭ শতাংশ। এ সময় খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ৩৪ শতাংশ। যা আগের মাসে ছিল ৬ দশমিক ২২ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কিছুটা কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ০৪ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ১০ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) কনজ্যুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বিবিএস এই প্রতিবেদনটি সম্প্রতি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

বিবিএসর প্রতিবেদনে বলা হয়েছে, শহরে মার্চ মাসে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ৫৯ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৪৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৩০ শতাংশ। তবে সামান্য কমে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৯০ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৫ দশমিক ৯১ শতাংশ।

এদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ৫২ শতাংশ। যেটি ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ৪৯ শতাংশ। এ সময়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৭১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ৬২ শতাংশ। গ্রামেও কমেছে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি। মার্চে এ হার দাঁড়িয়েছে ৬ দশমিক ১৫ শতাংশে, যা ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ২৫ শতাংশ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments