Friday, March 29, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeক্যাম্পাসআজ ঢাবির ইতিহাসের বৃহত্তম সমাবর্তন

আজ ঢাবির ইতিহাসের বৃহত্তম সমাবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনকে ইতিহাসের বৃহত্তম সমাবর্তনকে বলে জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এবারের সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাবির চ্যান্সেলর মো. আবদুল হামিদ। নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ তিরোল সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। তাকে সম্মানসূচক ডক্টর অব লস ডিগ্রি প্রদান করা হবে।

শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সমাবর্তন আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ সমাবর্তনে সবচেয়ে বেশি সংখ্যক গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন। ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণের জন্য ৩০ হাজার ৩শ ৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক রেজিস্ট্রেশন করেছেন। তাদের মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকবেন। তাছাড়া অধিভুক্ত সাত কলেজের ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন।

এর আগে সবচেয়ে বেশি গ্রাজুয়েট অংশ নিয়েছিলেন ২০১৮ সালে অনুষ্ঠিত ৫১তম সমাবর্তনে। সেবার ২১ হাজার ১১১ জন গ্রাজুয়েট রেজিস্ট্রেশন করেছিলেন। ২০১৯ সালে ৫২তম সমাবর্তনে অংশ নিয়েছিলেন ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট। এছাড়া ২০১৭ সালে ১৭ হাজার ৮৭৫ জন, ৪৯তম সমাবর্তনে ৬ হাজার ১০৪ জন ও ৪৮তম সমাবর্তনে অংশ নিয়েছিলেন ৮ হাজার ৩১২ জন গ্র্যাজুয়েট।

এবারের সমাবর্তনে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক দেওয়া হবে। যা ঢাবির ইতিহাসে সর্বোচ্চ। এর আগে ৫২তম সমাবর্তনে ৯৮টি, ৫১তম সমাবর্তনে ৯৬টি, ৫০তম সমাবর্তনে ৯৪টি, ৪৯তম সমাবর্তনে ২৯টি ও ৪৮তম সমাবর্তনে ৩৩টি স্বর্ণপদক দেওয়া হয়। এছাড়া এবার ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে।

বাংলাপেইজ/এএসএম

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments