Monday, May 20, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeঅর্থনীতিসেবা রফতানিতে মিলবে নগদ সহায়তা

সেবা রফতানিতে মিলবে নগদ সহায়তা

সফটওয়্যার ও আইটিইএস সেবা রফতানি করে নগদ সহায়তা পাওয়ার জন্য ৫৫টি অনলাইন মার্কেট প্লেসের তালিকা প্রকাশ করা হয়েছে। এখন থেকে ফেসবুক, ইউটিউব, গুগল অ্যাডসেন্স, অ্যাপ স্টোর, প্লে স্টোর, ফ্রিল্যান্সার, ফাইভারের মতো মার্কেট প্লেসের মাধ্যমে সেবা রফতানি করলে ৪ শতাংশ নগদ সহায়তা মিলবে। ৩০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট’ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ব্যক্তি পর্যায়ে ফ্রিল্যান্সাররা সফটওয়্যার ও আইটিইএস সেবা অনলাইন মার্কেট প্লেসের মাধ্যমে রফতানি করে থাকে। সফটওয়্যার ও আইটিইএস সেবা রফতানির বিপরীতে নগদ সহায়তা পেতে হলে সংশ্লিষ্ট অনলাইন মার্কেট প্লেসকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের স্বীকৃত হতে হয়।

এর ধারাবাহিকতায় ১৬ জানুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রাথমিকভাবে ৫৫টি স্বীকৃত মার্কেট প্লেসের তালিকা বাংলাদেশ ব্যাংকে পাঠিয়েছে। ওই তালিকা রোববার অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রাতিষ্ঠানিক পর্যায়ে নির্দিষ্ট সীমা পর্যন্ত রফতানি আয়ের ক্ষেত্রে টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্য সূত্রের অবর্তমানে অর্থপ্রাপ্তির যথার্থতা নিশ্চিত হওয়া গেলে নগদ সহায়তা প্রযোজ্য হবে। এক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ স্বীকৃত অন্তর্জাতিক মার্কেট প্লেসের সহায়তায় সফটওয়্যার ও আইটিইএস সেবা রফতানি করতে হয়। প্রাতিষ্ঠানিক পর্যায়ের মার্কেট প্লেসের সহায়তায় রফতানি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আলোচ্য তালিকা প্রযোজ্য হবে বলে সার্কুলারে বলা হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments