Monday, May 20, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকচার্লস রাজা হলে ব্রিটেনের রানি হবেন ক্যামিলা, জানালেন এলিজাবেথ

চার্লস রাজা হলে ব্রিটেনের রানি হবেন ক্যামিলা, জানালেন এলিজাবেথ

ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা একসময় ছিলেন লেডি ডায়ানার বৈবাহিক জীবনের সবথেকে বড় ‘কাঁটা’। সেই ক্যামিলাকে ‘রানি কনসর্ট’ হিসেবে চান রানি এলিজাবেথ। ব্রিটিশ সিংহাসনে আরোহনের ৭০তম বছর উদযাপনের দিন এই ঘোষণা দেন তিনি।
রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে বসেছিলেন। ৯৫ বছর বয়সী রানি প্রথম শাসক হিসেবে ব্রিটেনের সিংহাসনে ৭০ বছর কাটালেন।
এলিজাবেথ বলেন, তিনি আশা করেন চার্লস যখন সিংহাসনে অধিষ্ঠিত হবেন তখন তার পুত্রবধূ রানি কনসোর্ট হিসেবে পরিচিত হবেন।
চার্লস রাজা হলে ব্রিটেনের রানি হবেন ক্যামিলা, জানালেন এলিজাবেথ
উল্লেখ্য ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদে ভূমিকার জন্য নিন্দার পাত্রী ক্যামিলা। চার্লস ও ক্যামিলা ২০০৫ সালে বিয়ে করেছিলেন। ওই সময় একটি রাজকীয় ঘোষণার মাধ্যমে জানানো হয়েছিল যে ক্যামিলা প্রিন্সেস কনসর্ট হিসেবে পরিচিত হবেন। কিন্তু তিনি ধীরে ধীরে ভবিষ্যত রাজার অনুগত স্ত্রী হিসেবে প্রশংসা অর্জ করেছেন।
সিংহাসনে বসার ৭০তম বর্ষপূর্তিতে রানি ব্রিটিশ নাগরিকদের উদ্দেশে এক বার্তায় লিখেছেন, এটা আমার আন্তরিক ইচ্ছা যে সময় যখন আসবে, ক্যামিলা কুইন কনসর্র্ট হিসেবে পরিচিতি পাবেন।
চার্লস রাজা হলে ব্রিটেনের রানি হবেন ক্যামিলা, জানালেন এলিজাবেথ
রানি এলিজাবথ ব্রিটিশদের কাছে আশা প্রকাশ করে লেখেন, আমাকে যেভাবে সমর্থন করেছেন আপনারা, আমার আশা চার্লস ও ক্যামিলাকেও একইভাবে সমর্থন জানানো হবে।
ব্রিটেনে ক্ষমতাসীন রাজার স্ত্রীকে বলা হয় ‘কুইন কনসর্ট’। সে কারণে স্বামী রাজা হওয়ার পর ক্যামিলার পদবি হবে ‘রানি’ ক্যামিলা।
সূত্র: বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments