Wednesday, April 17, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeঅর্থনীতিরেমিট্যান্স নির্ভরতায় ঝুঁকি বাড়ছে অর্থনীতিতে

রেমিট্যান্স নির্ভরতায় ঝুঁকি বাড়ছে অর্থনীতিতে

ঘটনাটা সবার জন্যই ছিল আকস্মিক। খবরটা আনুষ্ঠানিকভাবে আসার আগেও কেউ কেউ বিশ্বাস করেননি। আসলে চাননি। শোনা যাচ্ছিল, লিওনেল মেসির সঙ্গে সবকিছুই পাকাপাকি বার্সেলোনার। কয়েকদিনের মধ্যেই স্বাক্ষরও হবে নতুন চুক্ত। কিন্তু হুট করেই পাশার দান উল্টে যায়। অর্থনৈতিক বাধ্যবাধকতায় লিওনেল মেসিকে ছাড়তে বাধ্য হয় বার্সেলোনা। ক্লাবটির সঙ্গে ২১ বছরের সম্পর্কের অবসান হয় আর্জেন্টাইন তারকার। ওই ঘটনা সবার কাছে চমকপ্রদ হলেও বার্সেলোনার কাছে ছিল বাস্তবতা। এমনটি জানিয়েছেন ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর ম্যাথিউ আলেমানি।

এলএসই স্পোর্টস বিজনেসের এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেছেন, ‘মেসির বিদায় দুভার্গ্যবশত চমক ছিল না। এটা ওই সময়ের বাস্তবতা ছিল। সে একমাত্র থাকতে পারতো যদি আমরা এমন কিছুতে যোগ দিতাম, যেটাতে দিতে চাই না। আমরা সিদ্ধান্ত নিয়েছি সবার উপরে ক্লাব। বাণিজ্যিকভাবেও বার্সেলোনা তার বিদায়ে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে।’ বার্সেলোনার জন্য ঘরের ছেলেই ছিলেন মেসি। ক্লাবটির অনেক সাফল্য ও ব্যর্থতার সাক্ষী তিনি। জিতেছেন সম্ভাব্য সব শিরোপাও। মেসির প্রভাব কেবল খেলার মাঠেই নয়, ছিল বাণিজ্যিকভাবেও। সেটা স্বীকার করেছেন আলেমানিও। বলেছেন, বিশ্বের অন্যতম বড় তারকা চলে যাওয়ায় বাণিজ্যিক ক্ষতির মুখে পড়েছেন তার।

তিনি বলেছেন, ‘মেসির বিদায়ে আমরা পরিষ্কারভাবেই কিছু বাণিজ্যিক আগ্রহ হারিয়েছি। সে আমাদের ক্লাবের জন্য খুব গুরুত্বপূর্ণ সম্পদ ছিল। খেলার দিক থেকে চিন্তা করলে, সে যে ধরনের খেলোয়াড় এটা তো স্বাভাবিকভাবেই ক্ষতির। যাই হোক, এখন অথবা পরে তার বিদায় নিতেই হতো। আমরা পুর্নগঠন প্রক্রিয়াতে ঢুকেছি, এটা করতেই হতো।’

মেসিকে যে অর্থনৈতিক বাধ্যবাধকতার কারণে রাখতে পারেনি বার্সা, আলেমানি কথা বলেছেন সেটা নিয়েও, ‘অর্থনৈতিক বাধ্যবাধকতা ইউরোপের ক্লাবগুলোর জন্য থাকা খুব গুরুত্বপূর্ণ। স্পেনে এটা খুব কঠিন ও কঠোর। কিন্তু ইউরোপেই, অন্য অনেকগুলো ক্লাব আমাদের মতো ক্রাইটেরিয়া ফলো করে না। আমি একটা স্ট্যান্ডার্ড নিয়ম চাই, যেটা সবাই মেনে চলবে।’ মৌসুমের মাঝপথে এসে রোনাল্ড কোম্যানকে বরখাস্ত করেছে বার্সেলোনা। এরপর হেড কোচের দায়িত্ব দিয়েছে ক্লাবের আরেক কিংবদন্তি জাভিকে। তিনি ক্লাবে আসার পর কয়েকজন নতুন খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে বার্সা। আলেমানি জানিয়েছেন, জাভির পছন্দেই এসেছেন তারা।

তিনি বলেছেন, ‘জাভি নিজের প্রথম মাসে খুব ভালো করেছে। আমরা তার কাজে খুশি। যখনই আমরা কোনো খেলোয়াড়কে সাইন করাই, এটা কোচের ওপর নির্ভর করে। শীতকালীন দলবদলেও তার সিদ্ধান্তই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments