Thursday, June 13, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeলন্ডন সংবাদহার্ট এ্যাটাকের লক্ষণ হলে ৯৯৯ কল করার আহ্বান এনএইচএস’র

হার্ট এ্যাটাকের লক্ষণ হলে ৯৯৯ কল করার আহ্বান এনএইচএস’র


মো. রেজাউল করিম মৃধা:: ইংল্যান্ডে প্রতি বছর হার্ট অ্যাটাকের জন্য ৮০,০০০-এর বেশি হাসপাতালে ভর্তি হন এবং অনেকেই সুস্থ্য হলেও অনেকের থেকে যায় নানা শারিরীক সমস্যা। এমন কি প্যারালাইজ হয়ে জীবনযাপন করেন। এনএইচএস’র এক সমীক্ষায় উঠে এসেছে রোগীরা যদি প্রাথমিকভাবে চিকিৎসা নিতে পারে তবে অনেকেই পেতে পারেন সুস্থ্য জীবন।
আসুন প্রথমেই হার্ট অ্যাটাকের লক্ষণগুলি যেনে নিতে হবে। এই লক্ষণ অনুভব হলে ৯৯৯ ফোন করুন।
যেমন :১/ ঘাম এবং বুকে ব্যাথা চাপ, ভারীতা, আঁটসাঁটতা বা বুক জুড়ে চাপের অনুভূতি।২/ শরীরের অন্যান্য অংশে ব্যাথা মনে হতে পারে যে ব্যথা আপনার বুক থেকে আপনার বাহুতে ছড়িয়ে পড়েছে। (সাধারণত বাম হাত প্রভাবিত হয়, তবে এটি উভয় বাহুকে প্রভাবিত করতে পারে)।
৩/ চোয়াাল, ঘাড়, পিঠ এবং পেটে , হালকা মাথা বা মাথা ঘোরা অনুভব করা, ঘাম, নিঃশ্বাসের দুর্বলতা।
৪/ অসুস্থ বোধ করা বা অসুস্থ হওয়া , উদ্বেগের অপ্রতিরোধ্য অনুভূতি (আতঙ্কের আক্রমণের অনুরূপ) , কাশি বা শ্বাসকষ্ট ।৫/ বুকে ব্যাথা প্রায়শই তীব্র হয়, কিছু লোক শুধুমাত্র বদহজমের মতো সামান্য ব্যাথা অনুভব করতে পারে।
৬/ পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যে হার্ট অ্যাটাকের সবচেয়ে সাধারণ লক্ষণ হল বুকে ব্যাথা, মহিলারা অন্যান্য উপসর্গ যেমন শ্বাসকষ্ট, বমি বমি ভাব/বমি এবং পিঠে বা চোয়ালে ব্যথা অনুভব করার সম্ভাবনা বেশি থাকে।
এনএইচএস বলেছে “মানুষ যদি হার্ট এ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলি কীভাবে সনাক্ত করতে জানলে আরও হাজার হাজার জীবন বাঁচানো যেতে পারে”।
হার্ট এ্যাটাক এর সাধারণ ও প্রাথমিক লক্ষণগুলি যেমন ঘাম হওয়া এবং বুকে আঁটসাঁট হওয়া সম্পর্কে আরও সচেতন হোক এবং যদি তারা সেগুলি অনুভব করে তবে ৯৯৯ নম্বরে কল করুন।
একটি জরিপে দেখা গেছে যে অর্ধেকেরও কম লোক আরও কিছু অস্পষ্ট লক্ষণের জন্য ৯৯৯ ডায়াল করতে জানে।
ইংল্যান্ডে প্রতি বছর হার্ট অ্যাটাকের জন্য ৮০,০০০-এর বেশি হাসপাতালে ভর্তি হয়।
হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের সামগ্রিকভাবে বেঁচে থাকার হার ১০ জনের মধ্যে সাতজন, যারা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নেওয়ার সংখ্যা ১০ জনের মধ্যে ৯ জন।
সবাই সুস্থ্য থাকুন নিরাপদে থাকুন। ঘাম বা বুকে ব্যাথা অনুভব হলে সাথে সাথে ৯৯৯ এ ফোন করুন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments