test
Tuesday, June 25, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeবাংলাদেশচাকরি স্থায়ীকরণের দাবিতে গেটকিপারদের আমরণ অনশন

চাকরি স্থায়ীকরণের দাবিতে গেটকিপারদের আমরণ অনশন

রেলওয়ের মানোন্নয়ন প্রকল্পের ১ হাজার ৮৮৯ জন গেটকিপার তাদের চাকরি রাজস্ব খাতে স্থায়ীকরণের দাবিতে অনির্দিষ্টকালের জন্য আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন। রোববার সকাল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশনের প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসেন তারা। রাত এগারোটায় এ প্রতিবেদন লেখাকালেও কর্মসূচি অব্যাহত রয়েছে। রেলওয়ের ১ হাজার ৮৮৯ জন গেটকিপারের চাকরি রাজস্বীকরণ বাস্তবায়ন ঐক্য পরিষদ পূর্ব ও পশ্চিম অঞ্চলের ডাকে অনশন শুরু হয়। সংগঠনের দপ্তর সম্পাদক মো. আল মামুন ঢাকা পোস্টকে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

কর্মসূচিতে অংশ নেওয়া গেটকিপাররা জানান, বাংলাদেশ রেলওয়ের মানোন্নয়ন প্রকল্পে ১ হাজার ৮৮৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ৫৭২ জন বীর মুক্তিযোদ্ধার সন্তান, ৫৫৫ জন রেলপোষ্য ও ৩২৫ জন নারী রয়েছেন।

২০১৯ সালের ২৯ ডিসেম্বর একনেক সভায় প্রধানমন্ত্রী এ প্রকল্পে কর্মরত গেটকিপারদের রাজস্ব খাতে স্থানান্তর করে চাকরি স্থায়ীকরণে রেলপথ মন্ত্রণালয়কে জরুরি ভিত্তিতে উদ্যোগ নিতে নির্দেশ দেন। কিন্তু রেলপথ মন্ত্রণালয় এখনও দৃশ্যমান কোনো উদ্যোগ নেয়নি। রেলপথ মন্ত্রণালয়ে অনেকবার স্মারকলিপি, চিঠি দিয়ে দুর্দশার কথা জানানো হলেও কোনো ফল আসেনি বলে অভিযোগ করেছেন তারা।

তারা বলেন, নিয়োগের সময় তাদের বেতন নির্ধারণ করা হয় সর্বসাকুল্যে ১৪ হাজার ৪৫০ টাকা। গত পাঁচ বছরে এ বেতন বাড়েনি। বর্তমান বাজারে বাসা ভাড়া, পরিবারের ভরণপোষণ, ছেলেমেয়েদের লেখাপড়া, চিকিৎসা ব্যয় মেটাতে তাদের হিমশিম খেতে হচ্ছে।

চাকরির মেয়াদ প্রায় ৫ বছর অতিক্রান্ত হয়েছে। তাই অবিলম্বে প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে চাকরি রাজস্বখাতে স্থানান্তর করার জোর দাবি জানান তারা। অন্যথায় আমরণ অনশন অব্যাহত রাখা হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments