Tuesday, April 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
HomeUncategorizedইউক্রেন যুদ্ধ নিয়ে উচ্চ পর্যায়েরবৈঠকে বসছে চীন ও যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধ নিয়ে উচ্চ পর্যায়ের
বৈঠকে বসছে চীন ও যুক্তরাষ্ট্র


বাংলাপেইজ ডেস্ক:: চীন ও যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা রোমে সোমবার ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈঠকে বসবেন। হোয়াইট হাউসের এক মূখপাত্র একথা জানান। একই সঙ্গে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা এড়াতে চীন কোন সহযোগিতা করলে দেশটিকে এ জন্যে ভয়ংকর পরিণাম ভোগ করতে হবে।
জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ণ রোববার এক বিবৃতিতে বলেছেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং চীনের কমিউনিস্ট পার্টির প্রধান কুটনীতিক ইয়াঙ জিয়েচি দু’দেশের চলমান প্রতিযোগিতার বিষয় এবং ইউক্রেনে রাশিয়ার হামলার আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা প্রভাব নিয়ে আলোচনা করবেন।
ইউক্রেনে রুশ হামলার সরাসরি নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে চীন। বরং বেইজিং পূর্বাঞ্চলে ন্যাটোর সম্প্রসারণের নিন্দা এবং এ কারণে রুশ ইউক্রেন পরিস্থিতি সংকটে রূপ নিয়েছে বলে মন্তব্য করেছে।
সুলিভান জানান, রাশিয়ার ওপর আরোপিত অবরোধ এড়াতে চীন মস্কোকে কোন ধরনের সহায়তা করছে কি-না হোয়াইট হাউস তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।
তিনি বলেন,আমরা কোন দেশকে রাশিয়াকে সহায়তার সুযোগ দেবো না।
তবে গত সপ্তাহে বেইজিং বলেছে, রাশিয়ার সাথে তাদের বন্ধুত্ব ইষ্পাতের মতো কঠিন। দেশটি একইসঙ্গে যুদ্ধ অবসানে মধ্যস্থতায় সহায়তারও আগ্রহ প্রকাশ করেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments