test
Saturday, June 15, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeঅর্থনীতিআন্তর্জাতিক বাজারে সোনার দাম নিম্নমুখী

আন্তর্জাতিক বাজারে সোনার দাম নিম্নমুখী

আন্তর্জাতিক বাজারে সোনার দাম নিম্নমুখী থাকায় দেশের বাজারেও কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে ভরিতে সোনার দাম কমানো হয়েছে এক হাজার ১৬৬ টাকা। ফ‌লে দে‌শের বাজা‌রে ভা‌লোমা‌নের সোনা প্রতি ভ‌রির দাম কমে দাঁড়াবে ৭৭ হাজার ৬৮২ টাকায়। যা এতদিন বিক্রি হয়েছে ৭৮ হাজার ৮৪৯ টাকা।

সোমবার (২৫ এপ্রিল) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মঙ্গলবার (২৬ এপ্রিল) থেকে সারাদেশে নতুন দাম অনুযায়ী সোনা কেনাবেচা করা হবে।

বাজুস জানায়, আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটে সোনার মূল্য কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনা ও রূপার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন দর অনুযায়ী, ২৬ এপ্রিল থেকে ভালোমানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা কিনতে খরচ পড়বে ৭৭ হাজার ৬৮২ টাকা। ২১ ক্যারেটের সোনার দামও ১১৬৬ কমিয়ে ৭৪ হাজার ১৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমানো হয়েছে ৯৯১ টাকা; এখন বিক্রি হবে ৬৩ হাজার ৫৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৭৫৮ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫৩ হাজার ৭১ টাকা।

তবে রূপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

এর আগে গত ১১ এপ্রিল সোনার দাম বাড়িয়েছিল বাজুস। যা ১২ এপ্রিল থেকে কার্যকর হয়। ওই দামেই আজ পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা বিক্রি হয়েছে ৭৮ হাজার ৮৪৯ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি ৭৫ হাজার ৩৪৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৬৪ হাজার ৫৬০ টাকা ও সনাতন পদ্ধতির সোনা প্রতি ভরি বিক্রি হয় ৫৩ হাজার ৮২৯ টাকায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments