Tuesday, April 16, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিকজেলেনস্কিকে হত্যা বা বন্দি করতে কাছাকাছি এসে ব্যর্থ হয়

জেলেনস্কিকে হত্যা বা বন্দি করতে কাছাকাছি এসে ব্যর্থ হয়

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছে, রুশ সেনারা তাকে ও তার পরিবারের সদস্যদের বন্দি করার খুব কাছে চলে এসেছিলেন। ইউক্রেন যুদ্ধের প্রথমদিকের কথা স্মরণ করে টাইম ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ অভিযান ঘোষণার পর ওই দিন কী ঘটেছিল তার স্মৃতিচারণ করেন। ওই দিনের স্মৃতি হাতড়ে জেলেনস্কি বলেন, তিনি আর তার স্ত্রী ওলেনা জেলেনস্কার ঘুম ভেঙে গেলে তাদের ১৭ বছর বয়সী মেয়ে ও ৯ বছর বয়সী ছেলে জানায় যে বোমাবর্ষণ শুরু হয়ে গেছে।

সেদিন খুব জোরে বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিল বলে সাক্ষাৎকারে জানিয়েছেন জেলেনস্কি। শিগগিরই জেলেনস্কি বুঝতে পারেন যে তিনিই হামলার লক্ষ্য এবং প্রেসিডেন্টের অফিস আর নিরাপদ নয়। জেলেনস্কি বলেন, তাকে জানানো হয়েছিল যে একটি রাশিয়ান দল তাকে এবং তার পরিবারকে হত্যা বা বন্দি করার জন্য কিয়েভে নামছে।

কীভাবে প্রেসিডেন্টের গার্ড কম্পাউন্ডটি সুরক্ষিত করার চেষ্টা করেছিলেন জানিয়ে জেলেনস্কির চিঢ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক টাইমকে বলেন, সেই রাতের আগে, আমরা কেবল সিনেমাতেই এসব দেখেছি। পিছনের প্রবেশদ্বারের একটি গেট পুলিশ ব্যারিকেড এবং প্লাইউড বোর্ডের স্তূপ দিয়ে অবরুদ্ধ করে রেখেছিল। রাশিয়ান আক্রমণের প্রথম রাতে, লাইট বন্ধ করে দেওয়া হয় এবং কম্পাউন্ডের ভেতরের রক্ষীরা জেলেনস্কি এবং তার সহযোগীদের জন্য বুলেটপ্রুফ ভেস্ট এবং অ্যাসল্ট রাইফেল নিয়ে আসেন।

ওই রাতে রাশিয়ান সেনারা দুইবার কম্পাউন্ডের ভেতরে ঢোকার চেষ্টা করেন। সে সময় জেলেনস্কি এবং তার স্ত্রী-সন্তান ভেতরেই ছিলেন বলে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার অভিজ্ঞ কর্মকর্তা ওলেক্সি আরেস্তোভিচ জানিয়েছেন। প্রসঙ্গত, রাশিয়ার আক্রমণের মুখে প্রতিরোধ গড়ে তোলায় বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছেন জেলেনস্কি। রুশ আগ্রাসন শুরুর পর দেশ ছাড়তে অস্বীকৃতি জানিয়ে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments