Saturday, July 13, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeপ্রবাসইতালিতে ভেনিস বিএনপির উদ্যোগে ৭ই নভেম্বর বিপ্লব সংহতি দিবস উপলক্ষে আলোচনা ও...

ইতালিতে ভেনিস বিএনপির উদ্যোগে ৭ই নভেম্বর বিপ্লব সংহতি দিবস উপলক্ষে আলোচনা ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

মোহাম্মদ উল্লাহ সোহেল, ইতালি প্রতিনিধি: ইতালিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ভেনিস বিএনপির উদ্যোগে ৭ই নভেম্বর বিপ্লব সংহতি দিবস উপলক্ষে রোববার বিকেলে মেস্ত্রে ভিয়া অলিভে আমিচি রেষ্টুরেন্টের হল রুমে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করে।

ভেনিস বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি জব্বার মাঝির সভাপতিত্বে ও ভেনিস বিএনপির ১ নং সদস্য মোতালেব হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ইতালি বিএনপির ত্রাণ বিষয়ক সম্পাদক মনসুর পেদা।

তিনি বলেন, জাতীয় বিপ্লব ও সংহতি দিবসে জাতীর ভাগ্য নতুন করে লেখা হয়েছিলো। সিপাহি-জনতার মিলিত ঐক্যের বিপ্লব দেশ ও জাতিকে অনাকাক্ষিত শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে মুক্তি দিয়েছিল।

মনসুর পেদা বিএনপির সকল স্তরের নেতাকর্মীর মুক্তি দাবি করেন এবং বিএনপিসহ বিরোধী দলগুলোর এক দফার আন্দোলনকে শক্তিশালী করতে প্রবাস থেকে সকল প্রকারের সহযোগীতার আশ্বাস দেন।

ভেনিস বিএনপির সাবেক প্রধান উপদেষ্টা আজহার শরিফ বলেন, জাতীয় বিপ্লব ও সংহতি দিবস, বাংলাদেশের রাজনীতিতে এ দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ১৯৭৫ সালের এই দিনে সিপাহি-জনতার ঐতিহাসিক বিপ্লব ঘটেছিল, যা দেশের তৎকালীন রাজনীতির গতিধারা পাল্টে দিয়ে দেশ ও জাতিকে নতুন পরিচয়ে অভিষিক্ত করেছিল।

তিনি বলেন, আমরা দেশ স্বাধীন করেছিলাম ভারতের গোলামি করার জন্য নয়। বর্তমান অবৈধ সরকার দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ভারতের কাছে বন্দক রেখেছে। এই ফ্যাসিবাদি সরকারের পতন ঘটানো ছাড়া জাতীর মুক্তি নেই।

ভেনিস বিএনপির সহ সভাপতি যুব রাজ বলেন, বর্তমান সরকার জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিএনপির উপর ক্রাকডাউন চালাচ্ছে। কিন্তু দেশের শান্তিকামী, মুক্তিকামী জনগণ বিএনপির এক দফা আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে চলেছে। যার প্রমাণ অবরোধের সময়ে দেশের বাস টার্মিনালগুলোর দিকে তাকালেই বোঝা যায়।

সভাপতি জব্বার মাঝি বলেন, দেশে নিরব দুর্ভিক্ষ চলছে। দ্রব্যমূল্য মানুষের নাগালের বাইরে। সরকারের গোয়ারতুমির ও অর্থ পাচারের কারণে দেশের অর্থনীতি ভেঙ্গে পড়েছে। ডলারের দাম অস্বাভাবিক মাত্রায় বেড়েছে। ভোট চুরির অপরাধে এবং দেশে কোনো ফেয়ার নির্বাচন না করার দায়ে ইউরোপ আমেরিকা বাংলাদেশ থেকে তৈরী পোষাক কেনা কমিয়ে দিয়েছে। ফলে দেশের গার্মেস্টসগুলো বন্ধ হয়ে যাচ্ছে। শ্রমিকরা বেকার হচ্ছে। বিক্ষুব্ধ শ্রমিকরা রাস্তায় নামলে সরকার পুলিশ এবং ছাত্রলীগ, যুবলীগকে লেলিয়ে দিচ্ছে। শ্রমিকের বুকে গুলি চালাচ্ছে।

তিনি বলেন, ইতিহাস স্বাক্ষী পৃথিবীর কোনো সরকার শ্রমিক, কৃষকের বুকে গুলি চালিয়ে টিকে থাকতে পারেনি। অবৈধ শেখ হাসিনাও পারবেন না। পতন তার অতিসন্নিকটে।

জব্বার মাঝি বিএনপির সকল নেতাকর্মীর মুক্তি চান এবং জুলুম, নির্যাতন, অপপ্রচারে বিএনপির নেতাকর্মীদের প্রতি হতাস না হওয়ার আহবান জানিয়ে বলেন, মনোবল ধরে রাখুন। আপনারা একা নন, প্রবাস থেকে আমরাও আপনাদের সাথে আছি। অন্ধকার সরে আলো আসবেই। গণতন্ত্রের বিজয় হবেই।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেনিস বিএনপির উপদেষ্টা মন্ডলী সদস্য আক্তার মোল্লা এবং পলাশ রহমান। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভেনিস বিএনপি’র সহ-সভাপতি ফারুক শেখ, সহ-সভাপতি আনোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক আবুল কাশেম, প্রচার সম্পাদক মিথুন মাঝি, বিএনপি নেতা ওমর ফারুক আইন বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান এবং যুব নেতা রামিম দেওয়ান।

উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শুভ আহমেদ নিরব আহবায়ক স্বেচ্ছাসেবক দল ভেনিস শাখা, জহিরুল ইসলাম সদস্য সচিব স্বেচ্ছাসেবক দল ভেনিস শাখা, আব্দুল হক যুগ্ন আহবায়ক স্বেচ্ছাসেবক দল, আব্দুল আলীম আবির স্বেচ্ছাসেবক দল ভেনিস শাখা, রাজীব খান যুগ্ন আহবায়ক স্বেচ্ছাসেবকদল ভেনিস শাখা, সবুজ লাকুরিয়া স্বেচ্ছাসেবক দল ভেনিস শাখা, আব্দুর রহমান যুগ্ন আহবায়ক স্বেচ্ছাসেবক দল ভেনিস শাখা, আকাশ লাকুরিয়া ,আশিক শিকদার, সজীব পেদা সহ আরো অনেক নেতৃবৃন্দ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments