Tuesday, April 23, 2024
spot_imgspot_imgspot_imgspot_img
Homeআন্তর্জাতিক‘আমাদের কাজ হলো এ নিষেধাজ্ঞা কীভাবে তোলা যায়’

‘আমাদের কাজ হলো এ নিষেধাজ্ঞা কীভাবে তোলা যায়’

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে কোনো প্রকার চাপ দিচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। ১৪ ফেব্রুয়ারি সংসদীয় কমিটিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- শ্রম আইন, ডিজিটাল নিরাপত্তা আইন, মানবাধিকার ইত্যাদি বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ক্রমাগত চাপ প্রয়োগ করছে বলে প্রতীয়মান হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে।

এ বিষয়ে প্রতিমন্ত্রীর কাছে সাংবাদিকরা জানতে চান। জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা এটিকে চাপ বলব না। তবে এ নিয়ে তো অনেক কথাই হয়েছে। র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে নতুন করে বলার কিছু নেই। আমাদের কাজ হলো সামনের দিনে এ নিষেধাজ্ঞা কীভাবে তোলা যায়। সেই সঙ্গে আমরা নিশ্চিত করেছি এ নিষেধাজ্ঞা যেন আর না বাড়ে।’

শাহরিয়ার আরও বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে যে সম্পর্ক রেখেছি এবং যে প্রতিক্রিয়া পেয়েছি, যে ভাষায় কথা হচ্ছে- এর পরিপেক্ষিতে আগামী মার্চ-এপ্রিলে দুই দেশের মধ্যে হাই প্রোফাইল (উচ্চপর্যায়) ভিজিট (সফর) ও ডায়ালগ (সংলাপ) আছে। সেগুলো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নিতে একটি আবহ তৈরি করবে। এ নিষেধাজ্ঞাগুলো তোলার জন্য যে আইনি প্রক্রিয়া আছে আমরা সেভাবেই এগিয়ে যাচ্ছি।’

প্রসঙ্গত, আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত বছরের ১০ ডিসেম্বর বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমানসহ সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে সরকারের অবস্থান জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠিও দিয়েছেন ড. মোমেন। এর এক সপ্তাহের মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে ফোন করে এ বিষয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments